গাছ লাগানো সদকায়ে জারিয়া

প্রকাশের সময় : 2019-08-28 16:55:25 | প্রকাশক : Administration

আমিন মুনশিঃ মানবজাতি আল্লাহর শ্রেষ্ঠ সৃষ্টি এবং তাঁর খলিফা। পৃথিবীতে বসবাস করতে মানুষ প্রয়োজন পূরণে কোনো দিক থেকে সামান্য কষ্ট পাক তা আল্লাহ তায়ালা চাননি। আল্লাহ বলেন, ‘তিনি তো সেই সত্তা যিনি এ পৃথিবীর সবকিছুই তোমাদের জন্য সৃষ্টি করেছেন।’ গাছের গুরুত্ব সম্পর্কে আল্লাহ বলেছেন- ‘আর তৃণলতা ও বৃক্ষাদি আল্লাহর আনুগত্য করে চলেছে।’ -আর রহমান : ৬ ‘তিনি পৃথিবীকে স্থাপন করেছেন সৃষ্ট জীবের জন্য। এতে রয়েছে ফল, মূল এবং বহিরাবরণবিশিষ্ট খেজুর গাছ। আর আছে খোসাবিশিষ্ট শস্য ও সুগন্ধী ফুল।’ -আর রহমান : ১০-১২ ‘আকাশ ও মর্ত্যের মধ্যে যা কিছু আছে সবই আল্লাহর তাসবিহ পাঠ করে।  -আস সফ : ০১

আল্লাহর সৃষ্টির যে কত বিচিত্র রূপ রয়েছে তার ইয়ত্তা নেই। কোনো গাছকে এতো বড় করেছেন যে, ওই গাছের মগডাল দেখতে গেলে ঘাড় বাঁকা হয়ে যেতে চায়। আবার কোনো গাছকে এত ছোট করেছেন যে, খালি চোখে দেখতে কষ্ট হয়। পরিবেশ বিজ্ঞানীরা গাছের আকার-আকৃতি ও বৈশিষ্ট্যের দিকে লক্ষ্য করে গাছকে তিন ভাগে ভাগ করেছেন। (১) ফুলজ, (২) ফলজ, (৩) বনজ।

একটি গাছ একটি সন্তানের মতো। কোনো ব্যক্তি যদি একটি ফলবান বৃক্ষ রোপণ করে। ওই গাছ তার পরিবেশ সুন্দর করবে, তাকে অক্সিজেন দেবে। ফল দেবে, জ্বালানি কাজে সাহায্য করবে। ছায়া দেবে। ফল খেয়ে এবং ফল বিক্রি করে তার জীবিকা নির্বাহের ব্যবস্থা হতে পারে। সন্তান অনেক সময় বাপ-মায়ের সঙ্গে অসদাচরণ করে, তাদের ঝামেলায় ফেলে দেয়। কিন্তু গাছ কখনও তার রোপণকারীকে তা করে না। গাছ কার্বন ডাইঅক্সাইড গ্রহণ করে বায়ুকে বিষমুক্ত করে আর অক্সিজেন ত্যাগ করে পরিবেশকে জীবন ধারণের উপযোগী করে তোলে। মোটকথা, জীবন ধারণের জন্য প্রাণিজগতকে বহুলাংশে গাছের ওপর নির্ভর করতে হয়।

গাছ লাগানো সদকায়ে জারিয়া। কেউ যদি কোনো ফলবান বৃক্ষ রোপণ করে আর সেই গাছের ছায়াতে যখন মানুষ বিশ্রাম নেয় তখনও রোপণকারী সওয়াব পেতে থাকবে। যখন ওই গাছের ফল মানুষ, পশু-পাখি খাবে তখনও রোপণকারী সওয়াব পাবে। গাছের পাতা, শাখা-প্রশাখা সর্বদা আল্লাহর জিকির করতে থাকে। ওই জিকিরের সওয়াব রোপণকারীর আমলনামায় উঠতে থাকে। ওই গাছে পাখি বাস করলে পাখিদের জিকিরের সওয়াবও রোপণকারীর আমলনামায় যোগ হবে। ওইসব গাছের ফল থেকে আরও গাছ হবে এভাবে কিয়ামত পর্যন্ত রোপণকারীর সওয়াবের ভাণ্ডার বৃদ্ধি পেতেই থাকবে।   

 

সম্পাদক ও প্রকাশকঃ সরদার মোঃ শাহীন,
বার্তা সম্পাদকঃ ফোয়ারা ইয়াছমিন,
ব্যবস্থাপনা সম্পাদকঃ আবু মুসা,
সহঃ সম্পাদকঃ মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিসঃ ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২,
উত্তরা, ঢাকা,
ফোন: ০১৯১২৫২২০১৭, ৮৮০-২-৭৯১২৯২১
Email: simecnews@gmail.com