কোটি বছর আগের কাঁকড়া!

প্রকাশের সময় : 2019-08-28 16:57:42 | প্রকাশক : Administration
কোটি বছর আগের কাঁকড়া!

সিমেক ডেস্কঃ প্রাচীন গুপ্তধনের খোঁজে ঘুরে বেড়ানো 'ইন্ডিয়ানা জোনস' এর সেই রোমাঞ্চকার অভিনেতা হ্যারিসন ফোর্ডও গর্বিত হবেন। কারণ, আজ থেকে ৫০০ মিলিয়ন বা ৫০ কোটি বছর আগের আমলের এক কাঁকড়ার ফসিলের নামকরণ হয়েছে তারই অভিনীত আরেকটি বিখ্যাত চরিত্রের নামে। ব্লকবাস্টারস্টারশিপ মুভিতে হ্যারিসনের চরিত্রের নাম ছিল 'হ্যান সোলো'।

প্রাচীন সময়ের কাঁকড়াটি বিজ্ঞানীদের ক্যাম্ব্রোরাস্টার ফ্যাখকাটাস নামে পরিচিত। এর মুখের আকৃতি আনারসের মতো। এর পদগুলো বিরল প্রকৃতির। বিশাল এক মাথা তার। লম্বায় এক ফুটের মতো হবে।

গবেষক জো মোইশিয়ুক এক বিবৃতিতে বলেন, যখন এটা বেঁচেছিল তখন এর আকার নিশ্চয়ই দেখার মতো ছিল। কারণ ক্যাম্ব্রিয়ান যুগে প্রাণীকূলের বেশিরভাগের আকার আপনার সবচয়ে ছোট আঙুলের চাইতেও ছোট ছিল।

এ যুগের হর্সশু কাঁকড়ার আদি প্রতিনিধি সি. ফ্যালকাটাস। এর নামের দ্বিতীয় অংশ তার মাথাকে নিরাপত্তা দেয়া বিশাল আকারের ঢালের মতো শক্ত খোলের নির্দেশ করে। এটা দেখতে কোনো কোনো মহাকাশযানের মতো।

গবেষক বলেন, এই ঢালসদৃশ খোলটিতে গভীর খাঁজ কাটা রয়েছে। তার নিচে চোখ যেগুলো ওপরের দিকে দেখতে পারে। এই ফসিলের মাধ্যমে কাঁকড়ার বিবর্তনের চিত্রটা ফুঠে উঠেছে। ব্রিটিশ কলাম্বিয়ার কুতেনাভ ন্যাশনাল পার্কের ৫০৬ মিলিয়ন বছরে পুরনো বার্গেস শেল-এ এই কাঁকড়ার ফসিলের সন্ধান মেলে।

এই প্রাণীর খাদ্য তালিকা দেখলে ভীতিকর অনুভূতির সৃষ্টি হবে। বিভিন্ন ধরনের কীট-পতঙ্গ খেতো সে। অন্যান্য কাঁকড়া এবং মাকড়সাও ছিল এ তালিকায়। এর পদগুলো দিয়ে সহজেই সাগরের তলদেশ দিয়ে হেঁটে যেতো এবং মাটি বা বালিতে লুকিয়ে থাকা শিকারীদের অনায়াসে বিদ্ধ করতো বলেন আরেক গবেষক জিন-বার্নার্ড ক্যারন। এমনকি এই কাঁকড়াটির ক্যাম্ব্রিয়ান যুগের টি রেক্স ডাইনোসর অর্থাৎ অ্যানোম্যালোকারিস প্রজাতির প্রাণীর দূর সম্পর্কের আত্মীয় হওয়াটাও বিচিত্র নয় বলে মনে করছেন বিজ্ঞানীরা।  -সূত্রঃ ফক্স নিউজ

 

সম্পাদক ও প্রকাশকঃ সরদার মোঃ শাহীন,
উপদেষ্টা সম্পাদকঃ রফিকুল ইসলাম সুজন,
বার্তা সম্পাদকঃ ফোয়ারা ইয়াছমিন,
ব্যবস্থাপনা সম্পাদকঃ আবু মুসা,
সহঃ সম্পাদকঃ মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিসঃ ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২,
উত্তরা, ঢাকা,
ফোন: ০১৯১২৫২২০১৭, ৮৮০-২-৭৯১২৯২১
Email: simecnews@gmail.com