শুধু মন দিয়ে খেলা যাবে এই ভিডিও গেম

প্রকাশের সময় : 2019-08-28 16:58:17 | প্রকাশক : Administration

সিমেক ডেস্কঃ সুইজারল্যান্ডের একদল নতুন এক ধরনের প্রযুক্তি আবিষ্কার করেছেন। ওই প্রযুক্তির সাহায্যে ভিডিও গেম খেলার সময় কেবল মস্তিষ্কের ব্যবহার করলেই চলবে। জানা গেছে, এজন্য হাত-পা ব্যবহার না করলেও চলবে।

বিশেষ ধরনের ওই প্রোগ্রামের নাম দেওয়া হয়েছে ‘ব্রেন ড্রাইভার’। স্নায়ুবিক জটিলতায় যারা হাত-পা নড়াচড়া করতে পারেন না, তাদের কথা ভেবেই এই প্রযুক্তি আবিষ্কার করা হয়েছে।

ওই গেম খেলার জন্য মাথার সঙ্গে যুক্ত করা হচ্ছে ইলেকট্রনিক তার। সেই ইলেকট্রনিক তারের মাধ্যমেই মস্তিষ্কের সাড়া পৌঁছে যাবে কম্পিউটারে।

এভাবেই নিয়ন্ত্রিত হবে গেমটি। এরই মধ্যে প্যারালাইসিসে আক্রান্ত লোকদের মধ্যে পরীক্ষা করে দেখা হয়েছে এই গেম খেলার নতুন প্রযুক্তি। সেখানে ইতিবাচক  সাড়া মিলেছে বলে জানিয়েছেন গবেষক রি লেহনার। ইউরোপের এক সংবাদ সংস্থার প্রতিবেদন অনুসারে, অ্যাক্সিডেন্টের কারণে মাসখানেক আগে প্যারালাইসিসে আক্রান্ত স্যামুয়েল কুনজ মস্তিষ্কের সাহায্যে খেলছিলেন রেসিং কার পরিচালনার গেম।

তিনি ওই সংবাদ সংস্থাকে বলেন, এর ফলে আঙুলের সঙ্গে মস্তিষ্কের যোগাযোগের প্রয়োজনের পড়ছে না। তবে গেমকে নিয়ন্ত্রণের জন্য গভীর মনোযোগের দরকার পড়ছে।বিজ্ঞানীরা বলছেন, এ ধরনের নতুন ব্যবস্থা গড়ে তোলা শুধু ভিডিও গেমের জন্য নয়। বিশেষভাবে সক্ষমরা যেন মস্তিষ্কের মাধ্যমে নিজের অক্ষমতাকে জয় করে কিছু কাজ করতে পারে, সে জন্যই তাদের এই প্রয়াস। -সূত্রঃ অনলাইন

 

সম্পাদক ও প্রকাশকঃ সরদার মোঃ শাহীন,
উপদেষ্টা সম্পাদকঃ রফিকুল ইসলাম সুজন,
বার্তা সম্পাদকঃ ফোয়ারা ইয়াছমিন,
ব্যবস্থাপনা সম্পাদকঃ আবু মুসা,
সহঃ সম্পাদকঃ মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিসঃ ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২,
উত্তরা, ঢাকা,
ফোন: ০১৯১২৫২২০১৭, ৮৮০-২-৭৯১২৯২১
Email: simecnews@gmail.com