নারীদের ভরসার জায়গা এখন অলোকাপুরি

প্রকাশের সময় : 2020-12-27 17:48:03 | প্রকাশক : Administration
নারীদের ভরসার জায়গা এখন অলোকাপুরি

হাফিজুল নিলুঃ দিগন্তজোড়া সবুজ-শ্যামল বিস্তীর্ণ বিল। বিলের একপ্রান্তে কয়েকটি কুঁড়েঘর। এ কুঁড়েঘর নিয়ে গড়ে উঠেছে অলোকাপুরি। অলোকাপুরি একটি স্বেচ্ছাসেবী মহিলা সমিতি। সব বাধা-বিপত্তি এড়িয়ে গ্রামীণ জনপদে নারীদের আত্মনির্ভরশীল হিসেবে গড়ে তোলার লক্ষে অবিরাম কাজ করছে সংগঠনটি।

নড়াইল ও যশোর জেলার সীমান্তবর্তী ১১টি গ্রাম নিয়ে এগারখান ইউনিয়ন। প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের মনোসংযোগসহ উজ্জীবিত রাখতে প্রশিক্ষক মাঝেমধ্যে মজার মজার শিক্ষণীয় ম্যাজিক, উন্নয়নের গল্প, কবিতা শোনান। প্রশিক্ষক অংশগ্রহণকারী ৫০ জন নারীর মধ্যে মাটির ব্যাংক (প্লাস্টিকের) বিতরন করেন। যে ব্যাংকে নারীরা প্রতিদিন তাদের সামর্থ অনুযায়ী সংসার খরচের একটি অংশ জমা রাখবেন।

সমিতিকে বড় করে গড়ে তুলতে বছর শেষে ৫০ জনের সঞ্চয়ী অংশটি এক জায়গায় জড়ো করে উন্নয়নমূলক কাজে ব্যয় করবেন। এতে সমিতির সদস্যদের উন্নতি হবে। বাংলাদেশ সমবায় একাডেমি কুমিল্ল−ার যুগ্ম নিবন্ধক অধ্যক্ষ হরিদাস ঠাকুর নারীদের প্রশিক্ষণ দেন। অলোকাপুরির প্রতিষ্ঠাতা বনানী বিশ্বাস এই সমিতির সভাপতিত্ব করেন।

অবহেলিত এবং অনুন্নত এ জনপদের নারীরা ভোর থেকে রাত পর্যন্ত সংসার জীবনের ঘানি টানতে টানতে নিজেদের বিলিয়ে দিচ্ছেন। পরিশ্রমের কারণে অনেক সময় শারীরিক এবং মানসিক ভারসাম্য হারিয়ে ফেলছেন। মায়ের সঙ্গে মেয়েরাও লেখাপড়ার পাশাপাশি সংসারের কাজ করে চলেছেন। অথচ এদের মধ্যে বিনোদনমূলক কোনো কর্মকান্ড নেই। নেই সঞ্চয়ী মনোভাব।

একঘেয়েমিকে দূর করতে এলাকার মেয়ে এবং নারীদের সংগঠিত করে গড়ে তোলা হয়েছে অলোকাপুরি। এখানে সমাজ উন্নয়নের পাশাপাশি আত্মনির্ভরশীল হিসেবে গড়ে তুলতে নানা ধরনের আড্ডাসহ প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। মেয়েদের নিয়ে গড়ে তোলা হয়েছে ‘ইয়োলো গ্যাং’ নামে একটি সংগঠন। এ সংগঠনের মেয়েদের বিভিন্ন খেলাধুলার চর্চা, সংগীত, কবিতা আবৃত্তি, নাচ, উপস্থিত বক্তব্য, অনুষ্ঠান পরিচালনা, সামাজিক বনায়নের ওপর দক্ষতা সৃষ্টির প্রশিক্ষণ দেওয়া হয়।

তারা সবাই মিলে গ্রামের রাস্তার দু’পাশে তালগাছ লাগিয়েছে। তখন অন্য মেয়েরা নেচে-গেয়ে তাদের উৎসাহ জুগিয়েছে। অনেকে রাস্তায় সাইকেল চালিয়ে সাহস জুগিয়েছে। যে সাইকেল চালাতে জানে না, তাকে চালানো শিখিয়েছে। নাচ, গান, কবিতা আবৃত্তি, বক্তব্য দেওয়ার সাহসসহ কত কিছুই না শিখতে পেরেছে এই সংগঠনের মাধ্যমে।

এগারখান এলাকায় নারী জাগরণে বনানী বিশ্বাস বিশেষ ভূমিকা রেখে চলেছেন। তার ঐকান্তিক প্রচেষ্টায় এলাকার নারী-পুরুষ উজ্জীবিত হচ্ছে। অবহেলিত এ জনপদের মানুষ অলোকাপুরির নানাবিধ কর্মকাণ্ডে যুক্ত হয়ে নিজেদের স্বাবলম্বী হিসেবে গড়ে তুলতে সক্ষম হচ্ছে। এগিয়ে চলেছে এগারখানের অলোকাপুরি। -জাগোনিউজ২৪ডটকম

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৯১২৫২২০১৭, ৮৮০-২-৭৯১২৯২১
Email: simecnews@gmail.com