বাংলাদেশের প্রথম কম্পিউটার ইতিহাস

প্রকাশের সময় : 2020-12-27 17:52:40 | প্রকাশক : Administration
বাংলাদেশের প্রথম কম্পিউটার ইতিহাস

সিমেক ডেস্কঃ উপরের ছবিটি বাংলাদেশের প্রথম কম্পিউটার বিজ্ঞানী এবং প্রোগ্রামার মোঃ হানিফউদ্দীন মিয়ার। তার সামনে দেখা যাচ্ছে এদেশে স্থাপিত প্রথম কম্পিউটরটি। উলে−খ্য এদেশের প্রথম কম্পিউটার স্থাপিত হয় ঢাকার পরমাণু শক্তি কমিশনে। মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক কম্পিউটার প্রস্তুতকারী প্রতিষ্ঠান ওইগ থেকে আনা কম্পিউটারটি স্থাপন করতে দুটো কক্ষ লেগেছিল। সময়কাল ১৯৬৪, সে হিসেবে বলা যায় তৎকালীন পূর্ব পাকিস্তানে এদেশের এবং দক্ষিনপূর্ব এশিয়ার প্রথম কম্পিউটার স্থাপিত হয়। পাকিস্তানের জন্য বরাদ্দকৃত এই কম্পিউটারটি পাকিস্তানের লাহোরে স্থাপন করার কথা ছিল কিন্তু তিনি লাহোরে যেতে রাজী না হওয়াতে এবং পাকিস্তানে তিনি একমাত্র কম্পিউটার বিজ্ঞানী হওয়াতে কম্পিউটারটি ঢাকার আনবিক শক্তি কমিশনে স্থাপন করা হয়।

মোঃ হানিফ উদ্দিন মিয়া ১৯৫২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ফলিত গনিতে স্বর্ণপদকসহ প্রথম স্থান লাভ করেন। তিনি ১৯৬০ সালে বর্তমান চেক¯ে¬াভাকিয়া’র প্রাগে অবস্থিত “ইনস্টিটিউশন অফ ইনফরমেশন থিওরি এন্ড অটোমেশন” নামের বিখ্যাত শিক্ষা প্রতিষ্ঠানে এনালগ কম্পিউটার টেকনিক এবং ডিজিটাল প্রোগ্রামিং-এর প্রশিক্ষণ নেন।

এ ছাড়াও সেখানে তিনি সিস্টেম এনালিসিস, নিউমেরিক্যাল ম্যাথমেটিকস, এ্যাডভান্স কম্পিউটার প্রোগ্রামিংসহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ নেন। পরে তিনি লন্ডনের আইবিএম রিসার্চ সেন্টার থেকে অপারেটিং সিস্টেম ও সিস্টেম প্রোগ্রামিং বিষয়ে প্রশিক্ষণ নেন। মোঃ হানিফ উদ্দিন মিয়া আনবিক শক্তি কমিশনের কম্পিউটার বিভাগের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

১৯৬৪ সালের শেষ দিকে বাংলাদেশে আসা আইবিএম ১৬২০ কম্পিউটারটি বাংলাদেশ পরামাণু শক্তি কমিশনে স্থাপন ও পরিচালনার পেছনে তার অনন্য অবদান রয়েছে। বাংলাদেশের গৌরব, নাটোরের এই কৃতী সন্তান পরমাণু বিজ্ঞানী হানিফউদ্দিন মিয়া ১৯২৯ সালের ১ নভেম্বর নাটোরের সিংড়ার হুলহুলিয়া গ্রামে জন্মগ্রহণ করেন।

স্কুলশিক্ষক পিতা রজব আলী তালুকদারের দুই পুত্র ও এক কন্যাসন্তানের মধ্যে জ্যেষ্ঠ তিনি। সংসারে অভাব না থাকলেও উচ্চশিক্ষার জন্য জায়গির থাকতে হয় তাকে। ১৯৪৬ সালে ক্যালকাটা ইউনিভার্সিটি থেকে ম্যাট্রিকুলেশন পাস করেন।

১৯৪৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে প্রথম বিভাগে আইএসসি পরীক্ষায় উত্তীর্ণ হন, এরপর কৃতিত্বের সঙ্গে বিএসসিতেও প্রথম বিভাগ লাভ করেন। এরপর ১৯৫২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকেই এমএসসি পরীক্ষায় ফলিত গণিতে প্রথম শ্রেণীতে স্বর্ণপদকসহ প্রথম স্থান অর্জন করেন।

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৯১২৫২২০১৭, ৮৮০-২-৭৯১২৯২১
Email: simecnews@gmail.com