টিকা নিয়ে অপপ্রচার

প্রকাশের সময় : 2021-02-17 14:37:38 | প্রকাশক : Administration
টিকা নিয়ে অপপ্রচার

অজয় দাশগুপ্ত: শেখ হাসিনার বাড়ি উপহার দেয়ার আনন্দ বন্যা বইছে দেশে। এই আনন্দের সঙ্গে আরেকটি বিষয় হচ্ছে স্বস্তির। সেই স্বস্তির নাম টিকা। করোনা মহামারীতে সারা দুনিয়ার হাল টালমাটাল। আমেরিকা ইংল্যান্ড চীন রাশিয়ার মতো পরাশক্তিও এর ভয়ে কাবু। কি ভাবে এ থেকে পরিত্রাণ সম্ভব কেউ এখনও নিশ্চিত না। তবু মানুষ ও বিজ্ঞান থেমে নেই। থেমে নেই সভ্যতা। দেশে দেশে টিকা আবিষ্কারের জন্য ঘুম হারাম করা বিজ্ঞানী গবেষকরা বলছেন তাঁরা কূল খুঁজে পেয়েছেন।

সে আশার আলো জাগানো অক্সফোর্ডের করোনা টিকার ফর্মুলায় ভারতে তৈরি টিকার উপহার পৌঁছে গেছে দেশে। এরপর আসছে বেক্সিমকোর আমদানিকৃত ভারতীয় টিকা। কিন্তু তার আগেই শুরু হয়ে গেছে নানা গুজব আর জল্পপনা-কল্পনা। আমরা গুজবে বিশ্বাসী এক জাতি। তার মধ্যে ভারত যদি জড়িত থাকে তো সে গুজব ডালপালা ছড়াতে সময় নেয় না। দেশ স্বাধীনের পর থেকে এ পর্যন্ত ভারত বিরোধিতা কম দেখিনি। এখন তা বেশ চ‚ড়াতেই। টিকা দেয়ার পর আর কি কি গুজব শোনা যাবে সেটা ভাবাও অসম্ভব। আমি নিশ্চিত এক শ্রেণীর সুবিধাবাদী এর ভেতরও হারাম হালাল আবিষ্কার না করে ছাড়বে না। এর প্রভাব গ্রাম-গঞ্জে পড়তেও পারে।

মজার ব্যাপার হলো মানুষের মনে আস্থা তৈরির পরিবর্তে আর একদল বিশিষ্ট নামে পরিচিত মানুষজন নেমেছেন কৌতুকের ডালি নিয়ে। আমাদের ঔষধ শিল্পে গণস্বাস্থ্যের ভ‚মিকা স্মরণীয়। তাদের করোনাকালীন কাজকর্মও ছিল কৌত‚হলের। ডাঃ জাফরুল্লাহ চৌধুরী ও ডাঃ বিজন শীল বহুবার সংবাদ শিরোনাম হয়েছেন। এক পর্যায়ে জাফরুল্লাহ চৌধুরী করোনায় আক্রান্ত হয়ে ফের ভাল হয়ে যাওয়ার খবরও ছিল মিডিয়ায়। এবারও তিনি মুখ বন্ধ রাখেননি। আগ বাড়িয়ে শেখ হাসিনাকে প্রকাশ্যে টিকা নেয়ার আহ্বান জানিয়েছেন। তার মতে এতে নাকি জনমনে আস্থা বাড়বে। তিনি হয়ত মনে করেন সরলতার নামেই চালাকিগুলো মানুষ বোঝে না। জনাব আপনি যে শেখ হাসিনার অমঙ্গল চান সেটা শিশুও বোঝে।

বিষয় সেটা নয়। বিষয় হচ্ছে দুনিয়ার আর কোন দেশে টিকা নিয়ে এমন তামাশার খবর শুনিনি। আমরা এভাবেই একটি হাস্যকর সমাজ তৈরি করেছি যেখানে যে কোন সিরিয়াস বিষয়ও হাসি-তামাশার শিকার। পৃথিবীর অন্য দেশগুলো যেখানে টিকা পাওয়ার জন্য টিকা নিয়ে রোগ থেকে মুক্ত হওয়ার জন্য সহজ স্বাভাবিক জীবনে ফেরার জন্য মুখিয়ে আছে, সেখানে আমাদের দেশে চলছে অহেতুক কথা আর বিতর্ক। এত বিশেষজ্ঞ এত চিকিৎসক এত সবজান্তা আর কোথাও পাবেন না। টিভি খোলা যায় না। রেডিও অন করা মুশকিল। খবরের কাগজ বা সামাজিক মিডিয়া অনলাইন সর্বত্র উপদেশ আর বিশেষজ্ঞ মতামতের প্লাবন।

বাংলাদেশে এই বড় ঘটনা টিকা যেভাবে রাজনীতি ও কলহের বিষয় বানানো হলো তাতে সত্যি বিস্মিত হওয়ার বাকি থাকে না। সে জায়গায় সতেরো কোটি মানুষের দেশে জনগণকে বিনামূল্যে করোনার টিকা দেয়ার পরও এত বিতর্ক আর এত কথা!

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৯১২৫২২০১৭, ৮৮০-২-৭৯১২৯২১
Email: simecnews@gmail.com