কথাশিল্পী শওকত ওসমান

প্রকাশের সময় : 2021-04-15 11:51:25 | প্রকাশক : Administration
কথাশিল্পী শওকত ওসমান

ডঃ আবুল আজাদ: বাংলা সাহিত্যের কালোত্তীর্ণ এক অসামান্য প্রতিভা শওকত ওসমান। পৈত্রিক নাম শেখ আজিজুর রহমান। ১৯১৭ সালের ২ জানুয়ারী ভারতের পশ্চিমবঙ্গের হুগলি জেলার খানাকুল থানার সবলসিংহপুর গ্রামে জন্মগ্রহণ করেন। পিতার নাম মোহাম্মদ ইয়াহিয়া, মা গুলজান বেগম। ৩ ভাই ৪ বোনের সংসারে শওকত ওসমান জ্যেষ্ঠ। ১৯৪১ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা সাহিত্যে এমএ পাস করেন। ১৯৪১ সালে কর্মজীবন শুরু করেন কলকাতায় রাজ্য সরকারের তথ্য দফতরের প্যামফ্লেট রাইটার, কৃষক পত্রিকার নিবন্ধক, গভর্নমেন্ট কমার্শিয়াল কলেজে প্রভাষকের চাকরীর মাধ্যমে।

১৯৪৭ সালে দেশভাগের পর পূর্ব পাকিস্তানে এসে চট্টগ্রাম কলেজ অব কমার্সে প্রভাষক হিসেবে যোগ দেন। ১৯৫৮ সালে বদলি হয়ে আসেন ঢাকা কলেজে। মুক্তিযুদ্ধের সময় দেশত্যাগ করে মুজিবনগর সরকারের তথ্য দফতরে কাজ করেন এবং স্বাধীন দেশে ১৯৭২ সালের ১ এপ্রিল অবসর গ্রহণ করেন। ১৯৭৫ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্বপরিবারে নির্মম হত্যাকান্ডের প্রতিবাদে স্বেচ্ছায় নির্বাসনে ভারত চলে যান।

তাঁর মোট ১৬টি উপন্যাস, ১৪টি গল্পগ্রন্থ, ১০টি প্রবন্ধগ্রন্থ, ৩টি কাব্যগ্রন্থ, ৬টি নাটক, ১০টি অনুবাদ, ১০টি শিশুতোষ, ১১টি আত্মজৈবনিক, ১টি পাঁচ মিশালী, ২টি সম্পাদনা, ১টি সমালোচনাসহ ৩টি উপন্যাস ও ছোটগল্পের ইংরেজী অনুবাদ মিলিয়ে মোট ৯০টি গ্রন্থ ইতোমধ্যে বাংলা সাহিত্যে অসামান্য সৃষ্টি হিসেবে স্থায়ী আসন করে গিয়েছে।

দীর্ঘ এই সাহিত্য ভান্ডার রচনার সঙ্গে সঙ্গে শওকত ওসমান একটি স্বকীয় বৈশিষ্ট্য সৃজনেও সক্ষম হন। দ্রোহ মনস্ক অধিকার স্পৃহা, মৌলবাদ-ফতোয়াবাজি ও কুসংস্কারের বিরুদ্ধে প্রতিবাদসহ বাঙালি জাতীয়তাবাদের দর্শনই তাঁর এই স্বতন্ত্র বৈশিষ্ট্য। ১৯৯৮ সালের ১৪ মে কথাশিল্পী শওকত ওসমান ইন্তেকাল করেন।

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৯১২৫২২০১৭, ৮৮০-২-৭৯১২৯২১
Email: simecnews@gmail.com