রাশিয়ার ফর্মুলায় দেশেই তৈরি হবে টিকা

প্রকাশের সময় : 2021-05-05 14:08:10 | প্রকাশক : Administration
রাশিয়ার ফর্মুলায় দেশেই তৈরি হবে টিকা

টিকার মজুত শেষ হয়ে আসছে, এমন একটি সময় টিকা সংক্রান্ত কিছু ভালো খবর তৈরি হয়েছে। প্রথম খবরটি হলো, করোনা ভাইরাসের টিকা উৎপাদনে বাংলাদেশকে ফর্মুলা দেবে রাশিয়া। তবে শর্ত থাকবে, এই ফর্মুলা অন্য কারও কাছে প্রকাশ করা যাবেনা। বাংলাদেশ এই টিকা উৎপাদনে সক্ষম হলে তা বিদেশে রপ্তানিও করতে পারবে।

দ্বিতীয় খবরটি হলো, দক্ষিণ এশিয়ায় টিকা স্টোরেজ গড়ে তোলার লক্ষ্যে চীন যে প্রস্তাব দিয়েছে, তাতে সম্মতি দিয়েছে বাংলাদেশ। ভারতের যে টিকা এখন ব্যবহার করা হচ্ছে, তার মজুত নিঃশেষ হতে চলেছে। ভারতের কাছ থেকে অতিরিক্ত টিকা পাওয়া যাবে কিনা, তা নিয়ে সংশয় দেখা দেওয়ার প্রেক্ষাপটে টিকার বিকল্প উৎস সন্ধানের কথা উঠেছিল সমাজের বিভিন্ন স্তর থেকে।

একটি বিকল্প পন্থা হিসাবে রাশিয়া এগিয়ে এসেছে। রাশিয়া টিকা উৎপাদনের যে ফর্মুলা দেবে, তা অনুযায়ী টিকা উৎপাদনে বাংলাদেশ সক্ষমতা দেখাতে পারলে টিকা নিয়ে আর দুশ্চিন্তার তেমন কোনো কারণ থাকবেনা। দেশে যেসব ওষুধ কোম্পানি সক্রিয় রয়েছে, সেগুলোর মধ্যে একাধিক কোম্পানির টিকা উৎপাদনের সক্ষমতা রয়েছে। এখন যত দ্রুত এই এই টিকা উৎপাদন প্রক্রিয়া শুরু করা যাবে, ততই মঙ্গল। দ্বিতীয়ত, চীনও জানিয়েছে উপহার হিসাবে তারা দেবে ৬ লাখ টিকা। এছাড়া দক্ষিণ এশিয়ার দেশগুলোর জন্য চীনের দেওয়া প্রস্তাব অনুযায়ী একটি কমন স্টোরেজ গড়ে তোলা সম্ভব হলে সেখান থেকে জরুরি প্রয়োজনে টিকা পাওয়ার সম্ভাবনা তৈরি হবে। করোনা ভাইরাসের সংক্রমণ এমন এক রোগ, চিকিৎসার পরিবর্তে যা প্রতিরোধ করাই শ্রেয়।

বলাবাহুল্য, করোনা প্রতিরোধের অন্যতম উপায় হলো এর টিকা গ্রহণ করা। বাংলাদেশে এই টিকা গ্রহণ প্রক্রিয়া এখন চলমান রয়েছে। বলতেই হবে, করোনার টিকা প্রাপ্তির প্রশ্নে বাংলাদেশ যে কূটনীতি চালিয়েছে এবং বর্তমানে চালাচ্ছে, তা প্রশংসনীয়। অনুন্নত তো বটেই, অনেক উন্নত দেশও টিকা প্রাপ্তির ক্ষেত্রে বাংলাদেশ থেকে পিছিয়ে রয়েছে।

ভারতের টিকার মজুত শেষ হওয়ার আগেই নতুন টিকা পাওয়ার প্রশ্নে রাশিয়ার সম্মতি দেশের টিকা কূটনীতির আরেক সাফল্য বলা যায়। শুধু রাশিয়া নয়, ১৭ কোটি মানুষের এই দেশে যত সংখ্যক টিকার প্রয়োজন, তা পেতে হলে আরও বিকল্প উৎসের সন্ধান করতে হবে। বাংলাদেশ সরকার এ ব্যাপারে সফল হবে বলে আশা করা হচ্ছে। - সূত্র: অনলাইন

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৯১২৫২২০১৭, ৮৮০-২-৭৯১২৯২১
Email: simecnews@gmail.com