৬৮ বছর বয়সে ডিম দিল অ্যালবাট্রস!

প্রকাশের সময় : 2021-05-05 14:15:59 | প্রকাশক : Administration
৬৮ বছর বয়সে ডিম দিল অ্যালবাট্রস!

উইসডম নামের একটি অ্যালবাট্রস পাখি গত ২৯ নভেম্বর ডিম পাড়ার জন্য যুক্তরাষ্ট্রের মিডওয়ে অ্যাটোল অভয়ারণ্যে সঙ্গী আকেআকামাইয়েকে নিয়ে ফিরে আসে। প্রশান্ত মহাসাগরের তীর ঘেঁষা অভয়ারণ্যটি হাওয়াই দ্বীপপুঞ্জ থেকে ১৫শ’ কিলোমিটার উত্তর-পশ্চিমে । যেখানে এরইমধ্যে একটি ডিমও দিয়েছে পাখিটি।

১৯৫৬ সালে একটি সাধারণ লেসান অ্যালবাট্রসকে চিহ্নিত করেন জীববিজ্ঞানী চ্যান্ডলার রবিনস। পাখিটির নাম দেয়া হয় উইসডম। পাঁচ বছরের বেশি বয়সী পাখিটির পায়ে পরানো হয় একটি রিং। পরবর্তী ৪৬ বছর পাখিটিকে আর দেখা যায়নি। ২০০২ সালের শেষ দিকে রবিনস আবার পাখিটিকে খুঁজে পান। এরপর থেকে বিশেষজ্ঞরা পাখিটির ওপর নজরদারি চালিয়ে আসছে।

অ্যালবাট্রস পাখি প্রতি বছর একটি ডিম পাড়ে এবং ছয় মাস পর্যন্ত বাচ্চাকে আগলে রাখে। বছরের বাকি সময় তারা দূর-দূরান্তে উড়ে বেড়ায়। ওয়াইল্ডলাইফ এজেন্সির ধারণা, দম্পতির এই মা পাখিটি এ পর্যন্ত ৪০টি ডিম পেড়েছে। সাত ফুট দীর্ঘ ডানার জন্য এই পাখিকে বলা হয় আকাশের দানব। দীর্ঘ ডানা মেলে তারা সমুদ্রে হাজার হাজার মাইল পাড়ি দেয়। সারাটা জীবন এই অ্যালবাট্রস কেবল সমুদ্রে ঘুরে বেড়ায়।

২০১১ সালে সুনামিতে হাজার হাজার পাখি মারা গেলেও বেঁচে গিয়েছিল উইসডম। ২০১৫ সালে উইসডম ও আকেআকামাইয়ের একটি ডিম নষ্ট হয়েছিল। পরে ২০১৬ ও ২০১৭ সালে মা হয়েছিল উইসডম। - সূত্র: অনলাইন

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৯১২৫২২০১৭, ৮৮০-২-৭৯১২৯২১
Email: simecnews@gmail.com