অবশেষে খুলে দেওয়া হচ্ছে পায়রা সেতু

প্রকাশের সময় : 2021-06-24 11:39:54 | প্রকাশক : Administration
অবশেষে খুলে দেওয়া হচ্ছে পায়রা সেতু

দেশের সর্ব দক্ষিণের কুয়াকাটা সমুদ্র সৈকত এবং পায়রা সমুদ্র বন্দর পর্যন্ত ফেরিবিহীন সড়ক যোগাযোগ চালু এখন সময়ের ব্যাপার। লেবুখালীর পায়রা নদীর উপর নির্মিত পায়রা সেতু (লেবুখালী সেতু) জুলাই মাসে যান চলাচলের জন্য খুলে দেয়া হবে। এখন চলছে সৌন্দর্য বর্ধন সহ আনুষাঙ্গিক কাজ।

পায়রা নদীর উপর নির্মাণাধীন লেবুখালী সেতুটি নির্মাণের জন্য ২০১৬ সালের ১২ এপ্রিল সড়ক ও জনপথ অধিদপ্তরের সাথে চীনা ঠিকাদারি প্রতিষ্ঠান লংজিয়ান রোড এন্ড ব্রিজ কোম্পানি লিমিটেড এর সাথে চুক্তি হয়। কার্যাদেশে সেতু নির্মাণে ৩৩ মাস সময় বেঁধে দেওয়া হলেও দুই দফায় প্রকল্পের মেয়াদ বাড়ানো হয়েছে ২০২২ সালের ৩০জুন পর্যন্ত। তবে তার আগেই আসন্ন জুলাই মাসের মধ্যে সেতু চালু করতে তৎপরতা চালাচ্ছে কর্তৃপক্ষ।

অনুমোদিত নকশা অনুসারে পায়রা সেতুটি ১৪৭০ মিটার দীর্ঘ ও ১৯ দশমিক ৭৬ মিটার প্রশস্থতা নিয়ে ঐ বছরের ২৪ জুলাই কাজ শুরু হয়। এক হাজার ৪৪৬ কোটি টাকা ব্যয়ে নির্মিত সেতুটির প্রায় ৯৫ ভাগ কাজ শেষ হয়েছে। নির্ধারিত সময়ের আগেই যান চলাচলের জন্য সেতুটি উন্মুক্ত করে দেওয়া হবে। সেতুটি এ অঞ্চলের একটি গুরুত্বপূর্ণ সেতু। এটি বরিশাল-পটুয়াখালীকে কুয়াকাটা পর্যটন কেন্দ্রের সাথে সরাসরি যুক্ত করবে।

দুই সিফটে কাজ করে দ্রুত কাজ শেষ করার চেষ্টা করা হচ্ছে। করোনাকালীন লকডাউনের মধ্যেও ঠিকাদারি প্রতিষ্ঠান নিরলসভাবে কাজ করে গেছে। বর্তমানে সেতুর প্রায় ৯৫ ভাগ নির্মাণ কাজ শেষ হয়েছে। পায়রা সেতুটি হচ্ছে আধুনিক মানের ফোরলেন বিশিষ্ট সেতু। সেতুটির মূল কাজ শেষ এখন এর ফিনিশিং এর কাজ চলছে এবং টোল প্লাজার কিছু ইকুইপমেন্ট বিদেশ থেকে আসছে। এগুলোর কাজ শেষ হলেই সেতুটি যান চলাচলের জন্য খুলে দেয়া হবে।

২০০ মিটার করে দেশের দীর্ঘতম দুটি স্প্যান বসানো হয়েছে পায়রা সেতুতে। নদীর তলদেশে বসানো হয়েছে ১৩০ মিটার দীর্ঘ পাইল। যা দেশের সর্ববৃহৎ। ২০১৩ সালের ১৯ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা পায়রা সেতুর ভিত্তি উদ্বোধন করেন। - সূত্র: ইত্তেফাক

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৯১২৫২২০১৭, ৮৮০-২-৭৯১২৯২১
Email: simecnews@gmail.com