অল্প খরচের অক্সিজেন প্ল্যান্ট

প্রকাশের সময় : 2021-07-19 10:15:19 | প্রকাশক : Administration
অল্প খরচের অক্সিজেন প্ল্যান্ট

আমিন ইসলাম: প্রায় এক বছর আগে স্কুল ছাত্র তারিফের বাবা মারা যান। মুমূর্ষু বাবার জন্য অক্সিজেন দেয়া জরুরি ছিল। কিন্তু দরিদ্র ঘরের সন্তান তারিফ বাবার জন্য কিছুই করতে পারেনি। তবে সে প্রতিজ্ঞা করেছিল স্বল্প খরচে অক্সিজেন তৈরির চেষ্টা করবে। তার সে চেষ্টা সফল হয়েছে। অল্প খরচে বাতাস থেকে অক্সিজেন উৎপাদন প্ল্যান্ট তৈরি করে তাক লাগিয়ে দিয়েছে তারিফ।

পাবনার ঈশ্বরদী উপজেলার পূর্ব টেংরি মহল্লার (বকুলের মোড়) মৃত আব্দুস সালামের ছেলে তাহের মাহমুদ তারিফ। পাবনার ঈশ্বরদীর সরকারি এস এম (সাঁড়া মরোয়ারি) মডেল হাই স্কুল অ্যান্ড কলেজের ১০ম শ্রেণির ছাত্র সে। অক্সিজেন উৎপাদন প্ল্যান্ট তৈরি করতে তার সময় লেগেছে দুই সপ্তাহ এবং খরচ হয়েছে মাত্র ৬৫ হাজার টাকা। ঈশ্বরদী উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) তত্ত্বাবধানে এবং স্কুল কর্তৃপক্ষের সহযোগিতায় সে তার গবেষণায় সফলতা অর্জন করেছে। তার আবিষ্কৃত প্ল্যান্টে অক্সিজেন উৎপাদন ল্যাবরেটরি টেস্টে সফল। এখন কম খরচে বৃহত্তর পরিসরে দেশে বিপুল পরিমাণ অক্সিজেন উৎপাদন করার বিষয়ে সে আশাবাদী।

এক বছরের বেশি সময় আগে তার বাবার মৃত্যুর সময় অক্সিজেন সমস্যায় পড়তে হয়। এখন করোনা ভাইরাস সংক্রমণে অক্সিজেনর চাহিদাও বেড়ে গেছে। এসব বিষয় মাথায় নিয়েই মূলত সে কম খরচে অক্সিজেন উৎপাদনের জন্য গবেষণায় নামে। ডায়নামো দিয়ে বাতাসকে প্রথমে একটি সিলিন্ডারে প্রবেশ করানো হয়।

বাতাসে অক্সিজেন ছাড়াও অন্যান্য উপাদান থাকায় সেগুলো বের করার জন্য জিওলাইট ব্যবহার করা হয়েছে। জিওলাইটের মাধ্যম বাতাস থেকে অক্সিজেনকে একদিক দিয়ে এবং অন্যান্য উপাদানকে আরেকদিক দিয়ে বের করা হয়। মাত্র কয়েক সপ্তাহের মধ্যে সে কম খরচের এই প্ল্যান্ট তৈরি করেছে।

একজন সুস্থ মানুষের শরীরে অক্সিজেন স্বাভাবিক মাত্রা হচ্ছে ৯৫-১০০%। এইমাত্রা ৯৩% এর কম হলে সতর্ক হতে হয় এবং ৯২%-র কম হলে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী অক্সিজেন দেয়া হয়। যাদের অক্সিজেন লেভেল ৯০/৯১ এ নেমে এসেছিল, এরকম কয়েকজনকে তার প্ল্যান্টে উৎপাদিত অক্সিজেন দিয়ে এই লেভেল ৯৮-৯৯ এ ওঠানো সম্ভব। বিশ্ববিদ্যালয়ের ল্যাব টেস্টেও সফলতা আসবে।

তারিফের অক্সিজেন ল্যাব পরীক্ষার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয় ও পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ফলিত রসায়ন বিভাগে যোগাযোগ করা হচ্ছে। ল্যাব টেস্টে সাফল্য প্রমাণিত হলে বৃহত্তর পরিসরে বড় প্ল্যান্ট তৈরি করে বিপুল পরিমাণ অক্সিজেন দেশেই কম খরচে উৎপাদন করা সম্ভব হবে। - জাগোনিউজ২৪ডটক

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৮৯৬০৫৭৯৯৯
Email: simecnews@gmail.com