নিজের রকেটে চড়ে মহাশূন্যে পাড়ি

প্রকাশের সময় : 2021-08-12 14:13:20 | প্রকাশক : Administration
নিজের রকেটে চড়ে মহাশূন্যে পাড়ি

ব্রিটিশ ব্যবসায়ী রিচার্ড ব্র্যানসন এবার নিজের ‘ইউনিটি’ নামের এক রকেটে চড়ে পাড়ি জমাচ্ছেন মহাশূন্যে। এর মধ্যদিয়ে মহাশূন্যের দ্বারপ্রান্তে উড়ে গিয়ে তার সারা জীবনের বাসনা পূরণ হচ্ছে।

জানা গেছে, রিচার্ড তার কোম্পানি ভার্জিন গ্যালাকটিকের তৈরি একটি স্পেশশিপ, যার নাম ইউনিটি, তাতে অন্যান্য ক্রুদের সাথে তিনি সহযাত্রী হিসেবে যোগ দেবেন। যেটি যুক্তরাষ্ট্রের নিউ মেক্সিকো মরুভূমি থেকে দেড় ঘণ্টার এই পরীক্ষামূলক ফ্লাইট শুরু হবে।

এসময় রকেটটি ৮০ কিলোমিটার উচ্চতায় পৃথিবীর বায়ুমন্ডল অতিক্রম করবে। এতে স্পেসশিপটিতে থাকবে দু'জন পাইলট এবং চারজন ক্রু। রিচার্ড বলছেন, এই ফ্লাইটের মাধ্যমে মহাশূন্য ভ্রমণের এক নতুন অধ্যায়ের সূচনা করবে।

তবে মহাশূন্যে অভিযানের এই পথটি রিচার্ড ব্র্যানসনের জন্য সহজ ছিল না। মহাশূন্যে অভিযান রিচার্ড ব্র্যানসেনের ছোটবেলার স্বপ্ন। তিনি ২০০৪ সাল থেকে মহাশূন্যে বাণিজ্যিক ভ্রমণ চালু করার প্রচেষ্টা চালিয়ে আসছেন। কথা ছিল ২০০৭ সালেই এই ভ্রমণ চালু হবে, কিন্তু রকেটে প্রাণঘাতী এক বিস্ফোরণের পর উদ্যোগটি মাঝপথে থেমে যায়।

এদিকে, রিচার্ড ব্র্যানসনের মতোই আরেকজন বিলিওনেয়ার উদ্যোক্তা অ্যামাজনের মালিক জেফ বেজোসও এ মাসের পরের দিকে তার কোম্পানির তৈরি রকেটে চড়ে মহাশূন্যে উড়ে গিয়েছেন বলে জানা গেছে। - সূত্র: অনলাইন

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৯১২৫২২০১৭, ৮৮০-২-৭৯১২৯২১
Email: simecnews@gmail.com