স্বাস্থ্যের ওপর প্রভাব ফেলে পান পাতা

প্রকাশের সময় : 2021-10-21 11:08:36 | প্রকাশক : Administration
স্বাস্থ্যের ওপর প্রভাব ফেলে পান পাতা

বাঙালিদের পানের প্রতি ভালবাসা একটু অন্যরকম। খাবার খাওয়ার শেষে অনেকেই পান খেতে পছন্দ করেন। আপনি যদি কোনও বাঙালি বাড়ির অনুষ্ঠানে যান, সেখানেও দেখতে পাবেন এই পান পাতার চল। পানের পাতার মধ্যে রয়েছে একাধিক স্বাস্থ্য উপকারিতা। পান পাতার মধ্যে রয়েছে কী কী গুণ-

পুষ্টিতে ভরপুর: পান পাতার ৮৫ থেকে ৯০ শতাংশ পানি দিয়ে তৈরি, যার অর্থ উচ্চ আতা এবং কম ক্যালোরি। ১০০ গ্রাম পান পাতার মধ্যে ৪৪ ক্যালোরি রয়েছে। এছাড়াও এর মধ্যে রয়েছে প্রোটিন, আয়োডিন, ভিটামিন এ, বি২, বি২ আর পটাশিয়াম।

অ্যান্টি ডায়বেটিক এজেন্ট: ডায়বেটিসের একাধিক পার্শ্ব প্রতিক্রিয়া কিডনি ও চোখের মত অঙ্গগুলি নষ্ট করে দেয়। গবেষণায় দেখা গেছে, শুকনো পান পাতার গুঁড়ো সেবন করলে রক্তে শর্করার মাত্রা বজায় থাকে। বিশেষত টাইপ-২ ডায়বেটিসের ক্ষেত্রে বিশেষ ভাবে সহায়ক এই পানের পাতা।

কোলেস্টেরলের মাত্রা কমাতে সহায়ক: কোলেস্টেরলের কারণে হৃদরোগের ঝুঁকি বৃদ্ধি পায়। পান গাছের পাতা সমগ্র কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে।

ক্যান্সার প্রতিরোধক: পান গাছের পাতার মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টি ব্যাকটেরিয়াল, অ্যান্টি মিউটাজেনিক বৈশিষ্ট্য। মুক্ত র‌্যাডিকেল ক্যান্সারের কোষ তৈরি করতে সক্ষম। এই অ্যান্টিঅক্সিডেন্ট মুক্ত র‌্যাডিকেলের সঙ্গে লড়াই করে ক্যান্সারের কোষকে বৃদ্ধি হওয়া থেকে প্রতিরোধ করে। 

অ্যান্টি মাইক্রোবিয়াল বৈশিষ্ট্য: পান পাতার মধ্যে এক প্রকার এসেন্সিয়াল তেল রয়েছে যা ব্যাকটেরিয়া দ্বারা সৃষ্ট সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে।

হিলিং এজেন্ট: যে কোনও ধরণের ক্ষত নিরাময় করতে সক্ষম পান গাছের পাতা। পানপাতা অ্যান্টিঅক্সিডেন্টে পরিপূর্ণ, যা আপনার শরীরের অক্সিডেটিভ চাপের পরিমাণ হ্রাস করে।

মুখের স্বাস্থ্য: পান পাতা আপনার মুখের বিরুদ্ধে এক ধরনের ব্যাকটেরিয়া উৎপন্ন করে যা মুখের মধ্যে হওয়া ওরাল ইনফেকশন থেকে শুরু করে ওরাল ক্যান্সার সব কিছু বিরুদ্ধে লড়াই করতে পারে।

গ্যাস্ট্রিকের ক্ষেত্রে উপকারী: পান পাতায় ফাইটোকেমিক্যালস রয়েছে যা হল অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-আলসার বৈশিষ্ট্য। এটি আপনার পেটের আলসারকে নিরাময় করতে সক্ষম। - সূত্র: অনলাইন

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৯১২৫২২০১৭, ৮৮০-২-৭৯১২৯২১
Email: simecnews@gmail.com