ক্রাইসিস ম্যানেজমেন্টে অসাধারণ

প্রকাশের সময় : 2021-12-29 10:50:26 | প্রকাশক : Administration
ক্রাইসিস ম্যানেজমেন্টে অসাধারণ

মুশফিক ওয়াদুদ: আওয়ামী লীগ নিয়ে ভালো কিছু লিখলে আমার ফেসবুকে অনেকে মাইন্ড করেন। কিন্তু বিশ্লেষণগুলো নিরপেক্ষ হওয়া উচিত। আওয়ামী লীগের ক্রাইসিস ম্যানেজমেন্টে অসাধারণ। খুব খারাপ একটি পরিস্থিতিকে নিজের পক্ষে নিয়ে যেতে পারে এবং ক্রাইসিস ম্যানেজমেন্টে খুব দ্রুত সিদ্ধান্ত নিতে পারে।

কোনো একটি ইস্যুতে মানুষের ক্ষোভ তৈরি হতে সময় নেয়। মানুষ আলোচনা করে তারপর ধীরে ধীরে ক্ষোভ তৈরি হয়। আমি আওয়ামী আমলের বেশ কিছু ঘটনার উদাহরণ দিয়ে বলতে পারবো যে যেসব ঘটনার ক্ষোভ তৈরি হওয়ার সম্ভাবনা ছিলো সেগুলো ক্ষোভ তৈরি হওয়ার সময়ের আগেই সিদ্ধান্ত নিতে পেরেছে আওয়ামী লীগ। বিএনপি-জামায়াতের সময় এমন হয়নি। সিদ্ধান্ত গ্রহণ অনেক সময় চলে যেতো। ‘বাংলা ভাই’ ইস্যুটা তার ভালো উদাহরণ।

বিরোধী দল হিসেবেও সিদ্ধান্ত গ্রহণে বেশ স্লো বিএনপি-জামায়াত। আর এই সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে যে বিষয়টি গুরুত্বর্পূ ভূমিকা পালন করে তাহলো মানুষকে বুঝতে পারা। কোন ঘটনা মানুষের মধ্যে ক্ষোভ তৈরি করতে পারে সেটা বুঝতে পারা। আওয়ামী লীগের নেতৃত্ব এটা বেশ ভালো বোঝে।

প্রতিমন্ত্রী মুরাদ ইস্যুতে আওয়ামী লীগ অনেকটাই রিকভার করেছে বলে আমার মনে হয়। প্রথম আলোর রিপোর্ট পড়ে মনে হচ্ছে আইনি ব্যবস্থাও নেওয়া হতে পারে। সেটা হলে আওয়ামী লীগ এ ঘটনায় ক্রাইসিসে না পড়ে বরং অর্জন করবে। - লেখক ও গবেষক

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৯১২৫২২০১৭, ৮৮০-২-৭৯১২৯২১
Email: simecnews@gmail.com