ভাত খায় ‘নিরামিষভোজী’ কুমির

প্রকাশের সময় : 2022-01-26 11:21:45 | প্রকাশক : Administration
ভাত খায় ‘নিরামিষভোজী’ কুমির

ভারতের কেরালায় অবস্থিত শ্রী আনান্থাপুরা মন্দিরে পুকুরে বাবিয়া নামের একটি কুমির বাস করে। ৭০ বছর ধরে পুকুরটিতে বসবাস করে আসছে নিরীহ প্রকৃতির বাবিয়া। তবে কুমিরটি কিভাবে সেখানে এসেছে বা তার নাম কে বাবিয়া রেখেছিল কেউ জানে না। তবে কেরালার মন্দিরটির অন্যতম আকর্ষক এই বাবিয়া।

দুই বেলা বাবিয়ার খাবার হলো ভাত। মন্দিরের প্রধান পুরোহিত চন্দ্রশেখরের সঙ্গে তার বেশ বন্ধুত্ব। তিনি ডাকলেই বাবিয়া সাড়া দেয় এবং খাবার খাওয়ার জন্য পুকুরের পাড়ে চলে আসে। পুরোহিত নিজেই বাবিয়ার মুখে খাবার তুলে দেন। মাঝে মাঝে মন্দিরেও উঠে আসে বাবিয়া। তবে এ পর্যন্ত কাউকে আক্রমণ করেনি বাবিয়া।

মন্দিরের পুকুরে প্রচুর মাছ থাকলেও বাবিয়া তাদের ওপর চড়াও হয় না বলে ধারণা মন্দির কর্তৃপক্ষের। কুমির বিশেষজ্ঞ অনির্বাণ চৌধুরী জানান, বিষয়টি কিছুটা হলেও অস্বাভাবিক। যে কুমিরটিকে নিরামিষাশী বলে বর্ণনা করা হচ্ছে, সেটি আসলে মিঠা পানির কুমির (মগর)। মাছ এদের স্বাভাবিক খাদ্য। তবে হরিণ, বন্য শূকরের মতো প্রাণীর মাংসও খায় এরা। মাছ পেয়েও তা না খাওয়ার বিষয়টি কিছুটা অদ্ভুত বলে জানান অনির্বাণ।

এ ব্যাপারে আরেক কুমির বিশেষজ্ঞ জিগর উপাধ্যায়ের বলেন, মগর সাধারণত একটু লাজুক প্রকৃতির। হয়তো দিনের বেলায় সবার সামনে মাছ খায় না। কিন্তু রাতে পুকুরের মাছ খাচ্ছে কি না তা কে দেখতে যাচ্ছে! - সূত্র: অনলাইন

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৯১২৫২২০১৭, ৮৮০-২-৭৯১২৯২১
Email: simecnews@gmail.com