মানুষের গড় আয়ু হবে দেড়শ বছর

প্রকাশের সময় : 2022-02-17 09:32:55 | প্রকাশক : Administration
মানুষের গড় আয়ু হবে দেড়শ বছর

রাশিদুল ইসলাম: সিঙ্গাপুরের বায়োটেকনোলজি কোম্পানির বিজ্ঞানীরা ইঁদুরের শরীরে প্রোটিনের পরিমান বৃদ্ধি করে প্রাণিটির কোষের ওপর প্রভাব ফেলতে সমর্থ হয়েছে যার কারণে তাদের আয়ু ৩০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এই প্রোটিনগুলোর বিভাজন হয় না, এরা নবীন থেকে বৃদ্ধ হয়। কোষেও তার ছাপ ফেলে। নেচার কমিউনিকেশন সায়েন্স জার্নালে এই গবেষণার রিপোর্ট ছাপা হয়েছে।

যুক্তরাষ্ট্রের রোজওয়েল পার্ক কম্প্রিহেনসিভ ক্যানসার সেন্টারের গবেষক আন্দ্রেই গুড়কভ বলছেন, রক্ত কোষের যৌবন ধরে রাখার প্রক্রিয়া খুবই জটিল। যদি বিজ্ঞানীরা অ্যান্টি-এজিং থেরাপি বের করে ফেলতে পারেন তাহলে অনেক জটিল রোগের চিকিৎসাও সম্ভব। ইসরায়েলের বিজ্ঞানীরা একই ধরনের গবেষণার জন্যে আড়াইশ ইঁদুর বেছে নেন। বয়স নিয়ন্ত্রণ করে এমন এসআইআরটিসিক্স প্রোটিন প্রয়োগের পর তারা দেখেন ক্যান্সারে প্রাণিটির প্রতিরোধ ক্ষমতা বেড়েছে, কম দুর্বল ও অধিক সতেজ দেখা গেছে। মানুষের গড় আয়ু জাপানে ৮৪.৩, অস্ট্রেলিয়া ৮৩,  ফ্রান্স ৮২.৫, কানাডা ৮২.২, ব্রিটেন ৮১.৪, যুক্তরাষ্ট্র ৭৮.৫, সোমালিয়া ৫৬.৬, ইউরোপ ৭৮.২, দক্ষিণ-পূর্ব এশিয়া ৭১.৪, আফ্রিকা ৬৪.৫ বছর।

ইসরায়েলের বিজ্ঞানীরাও বলছেন বয়স হওয়ার সঙ্গে সঙ্গে বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে যাওয়ার কারণে মানুষ ক্রমশ দুর্বল হয়ে পড়ে। তাদের ব্যবহৃত এসআইআরটিসিক্স প্রোটিন বয়স শুধু বৃদ্ধিকেই নিয়ন্ত্রণ করে না একই সঙ্গে মোটা হয়ে যাওয়া বা ইনসুলিনের স্থিতবস্থা বজায় রাখতেও সহায়তা করে। - সূত্র: অনলাইন

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৯১২৫২২০১৭, ৮৮০-২-৭৯১২৯২১
Email: simecnews@gmail.com