অমিক্রনই হতে পারে মহামারির শেষ পর্ব

প্রকাশের সময় : 2022-02-23 12:24:15 | প্রকাশক : Administration
অমিক্রনই হতে পারে মহামারির শেষ পর্ব

অমিক্রনের সংক্রমণ করোনাভাইরাস মহামারির নতুন অধ্যায়ের সূচনা করেছে। এর মধ্য দিয়ে ইউরোপে মহামারি শেষ হতে পারে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) ইউরোপবিষয়ক পরিচালক হ্যানস ক্লাগ এএফপিকে এক সাক্ষাৎকারে এমন আশার কথা শুনিয়েছেন। হ্যানস ক্লাগের মতে আসছে মার্চ মাসের মধ্যে ৬০ ভাগ ইউরোপীয় অমিক্রনে আক্রান্ত হতে পারে। আপাতদৃষ্টিতে ইউরোপ মহামারির শেষ পর্বের দিকে যাচ্ছে।

ইউরোপে অমিক্রনের সংক্রমণ কমে গেলে বেশ কয়েক সপ্তাহ ও বেশ কয়েক মাস ধরে বিশ্বব্যাপী রোগ প্রতিরোধ ক্ষমতা থাকবে। টিকা ও সংক্রমিত হওয়ার কারণে মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়েছে। এ বছরের শেষ দিকে আবার করোনার সংক্রমণ হতে পারে। তবে তার আগে করোনার প্রভাব খুব বেশি থাকবে না। মহামারি যে আবার ফিরে আসবেই, এমনটাও বলা যায় না।

যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউসিও একই রকম সম্ভাবনার কথা বলেছেন। যুক্তরাষ্ট্রের বিভিন্ন জায়গায় করোনার সংক্রমণ কমে আসছে। যুক্তরাষ্ট্রের উত্তরপূর্বে করোনাভাইরাসের সংক্রমণের হার কমার এই প্রবণতা থাকলে মহামারির পরিস্থিতিতে পরিবর্তন আসবে। আফ্রিকায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার আঞ্চলিক কার্যালয় বলছে, অমিক্রনের চতুর্থ ঢেউ শুরুর পরে গত সপ্তাহে করোনায় সংক্রমণ ও মৃত্যুহার প্রথমবারের মতো কমেছে। গবেষণা মতে ডেলটার তুলনায় অমিক্রনে সংক্রমণ বেশি। তবে ডেলটার তুলনায় অমিক্রনে গুরুতর অসুস্থতা কম। বিশেষ করে যাঁরা টিকা নিয়েছেন, তাঁদের অসুস্থতা কম থাকে। এই পরিস্থিতিতে আশা করা হচ্ছে, করোনাভাইরাস মহামারি থেকে সাধারণ মৌসুমি জ্বরে রূপ নিতে পারে। তবে ক্লাগ বলেছেন, করোনাভাইরাস স্থানীয় বা মৌসুমি রোগ কি না, তা বলার সময় এখনো আসেনি।

দ্য ইউরোপীয় কমিশনার ফর ইন্টারনাল মার্কেটসের থিয়েরি বিট্রেনের তথ্যানুযায়ী যেসব টিকা আছে সেগুলোকে করোনার যেকোনো নতুন ধরনের বিরুদ্ধে কার্যকর করা সম্ভব। টিকাগুলো বিশেষ করে এমআরএনএকে করোনাভাইরাসের নতুন ধরনের সঙ্গে খাপ খাওয়ানোর উপযোগী করে বানাতে প্রস্তুত।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইউরোপ অঞ্চলে ৫৩টি দেশ রয়েছে। এর মধ্যে এশিয়ার বেশ কয়েকটি দেশও রয়েছে। ১৮ জানুয়ারি সংক্রমণের ১৫ শতাংশ হয়েছে অমিক্রনের কারণে। ইউরোপীয় ইউনিয়নের স্বাস্থ্যবিষয়ক সংস্থা ও ইউরোপীয় ইকোনমিক এরিয়ায় অমিক্রনের দাপট রয়েছে। ইউরোপে অমিক্রন দ্রুত ছড়িয়ে পড়ায় যাঁরা ঝুঁকিপূর্ণ, তাঁদের সুরক্ষাকে বেশি গুরুত্ব দিতে হবে। - সূত্র: অনলাইন

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৯১২৫২২০১৭, ৮৮০-২-৭৯১২৯২১
Email: simecnews@gmail.com