দৈত্যাকার ‘প্রাগৈতিহাসিক সাপের কঙ্কাল’

প্রকাশের সময় : 2022-04-20 11:08:10 | প্রকাশক : Administration
দৈত্যাকার ‘প্রাগৈতিহাসিক সাপের কঙ্কাল’

গুগল ম্যাপ শুধুমাত্র সঠিক পথের খোঁজই দেয় না বরং বিশ্ব অন্বেষণ করে অদ্ভুত, বিস্ময়কর এবং উদ্ভট জিনিস আবিষ্কার করতেও সাহায্য করতে পারে। কয়েক বছর আগে গুগল ম্যাপ ব্যবহার করে প্রায় দুই যুগ আগে নিখোঁজ এক ব্যক্তির মৃতদেহ আবিষ্কার করেছিল মার্কিন পুলিশ।

সম্প্রতি গুগলের ম্যাপের একটি ছবি এমনি রহস্যের জাল বুনে চলেছে নেট দুনিয়ায়। তবে, এবার কোনো কোনো মৃত্যু রহস্য নয় বরং “প্রাগৈতিহাসিক” সময়ের টাইটানোবোয়া সাপের অস্তিত্ব মিলেছে গুগল ম্যাপে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি’র প্রতিবেদন থেকে জানা যায়, গুগল ম্যাপস ফান (@googlemapsfun) নামে একটি অ্যাকাউন্ট গুগল ম্যাপে রাস্তা খোঁজার সময় ফ্রান্সের উপক‚ লে একটি দৈত্যাকার আকৃতির সাপের কঙ্কাল আবিষ্কার করেছে।

“ফ্রান্সের একটি উপক‚লে আমরা দৈত্যাকার কিছু দেখতে পাচ্ছি যা শুধুমাত্র স্যাটেলাইট দিয়ে দেখা সম্ভব,” অ্যাকাউন্টটি থেকে প্রকাশিত এক বার্তায় বলা হয়েছে।

এদিকে, সামাজিক যোগাযোগ মাধ্যমে ছবিটি ছড়িয়ে পড়লে ব্যবহারকারীরা একে প্রাগৈতিহাসিক আমলের টাইটানোবোয়া সাপ বলে বিশ্বাস করছেন। তাদের ধারণা সাপটি প্রায় ৩০ মিটার লম্বা।

তবে, ভাইরাল হওয়া এ ছবিটির তদন্ত করে দেখা গেছে, সাপের কঙ্কালটি আসলে বিশাল আকৃতির একটি ধাতব ভাস্কর্য। যা “লে সার্পেন্ট ডি’ওশান” নামে পরিচিত। ভাস্কর্যটি ফ্রান্সের পশ্চিম উপক‚লে অবস্থিত এবং এটির উচ্চতা ৪২৫ ফুট। এটলাস অবসকুরা প্রতিবেদন অনুযায়ী, ভাস্কর্যটি এস্টুয়ায়ার শিল্প প্রদর্শনীর অংশ হিসেবে ২০১২ সালে উন্মোচিত হয়েছিল। এটি তৈরি করেছেন চীনের বংশোদ্ভ‚ত ফরাসি শিল্পী হুয়াং ইয়ং পিং।

উল্লেখ্য, টাইটানোবোয়া চেরোনোসিস প্রজাতির বিশালাকার এই সাপগুলো প্রায় ৬০ মিলিয়ন বছর আগে কলম্বিয়ার জলাভ‚মিতে বসবাস করতো। একটি অ্যানাকোন্ডার চেয়েও প্রায় ১০গুন বড় আকারের সাপগুলো অন্তত ১২.৮ মিটার লম্বা এবং ১ হাজার ১৩৫ কেজি মতো ওজনের হতো। - সূত্র: অনলাইন

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৯১২৫২২০১৭, ৮৮০-২-৭৯১২৯২১
Email: simecnews@gmail.com