পালং শাকের স্বাস্থ্যকর গুনাগুণ

প্রকাশের সময় : 2022-05-11 15:20:07 | প্রকাশক : Administration
পালং শাকের স্বাস্থ্যকর গুনাগুণ

প্রত্যেক ব্যক্তি প্রতিদিনের ভিত্তিতে একটি স্বাস্থ্যকর খাবার খাওয়ার লক্ষ্য তৈরি করে। ক্যালোরি, প্রোটিন, ফাইবার সমৃদ্ধ খাবার সবসময় আমাদের স্বাস্থ্যের জন্য উপকারী। সুপার ফুড হিসেবে যদি কিছু চান, তাহলে ডায়েটে রাখুন পালং শাক।

এটি আপনার সালাদে যোগ করুন, এটি আপনার ডালের সাথে মিশ্রিত করুন, একটি পালং শাকের স্যুপ তৈরি করুন, এটি অন্যান্য সবজির সঙ্গে যোগ করুন এবং রাতের খাবারের জন্য এটি খান। পালং শাক সব কিছুতেই অলরাউন্ডার। ত্বক, চুল, হাড়ের স্বাস্থ্য এবং সামগ্রিক শরীরেরও উপকারে লাগে।

প্রতিদিন পালং শাক খাওয়া স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী হতে পারে। তবে আমরা সবাই জানি- কোনও কিছুর অতিরিক্ত খারাপ হতে পারে, তাই আপনাকে অবশ্যই এটি একটি পরিমিত পরিমাণে খাওয়ার কথা মনে রাখতে হবে।

সুস্থ হার্ট: পালং শাকে উপস্থিত আয়রন আপনার হৃদয়ের জন্য বিস্ময়কর কাজ করতে পারে। আয়রন হিমোগ্লোবিনের মাত্রা বেশি রাখে যা রক্তশূন্যতা প্রতিরোধ করে। পালং শাকে উপস্থিত নাইট্রিক অক্সিড অ্যাথেরোস্ক্লেরোসিস হওয়ার সম্ভাবনা কমায়। পালং শাকে নাইট্রেট আছে যা রক্তচাপ ঠিক রাখে।

মজবুত হাড়: প্রতিদিন পালং শাক খাওয়া হাড়ের স্বাস্থ্য ভালো রাখতেও সাহায্য করতে পারে। পালং শাক ভিটামিন-কে এবং ক্যালসিয়ামের একটি সমৃদ্ধ উৎস যা হাড়ের জন্য অত্যন্ত উপকারী।

উন্নত দৃষ্টিশক্তি: পালং শাক চোখ-বান্ধব পুষ্টি যেমন লুটেইন এবং জেক্সানথিন সমৃদ্ধ। আমাদের সকলকে প্রতিদিন ল্যাপটপ ব্যবহার করতে হয় যা চোখের উপর চাপ সৃষ্টি করে। তবে পালং শাকের সাহায্যে আপনি সেই চাপের ক্ষতি পূরণ করতে পারেন।

নিয়ন্ত্রিত ব্লাড সুগার: পালং শাক পুষ্টিতে পরিপূর্ণ যা উচ্চ রক্তে শর্করা কমাতে পারে। পালং শাকে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম এবং ফাইবার পাওয়া যায় এবং এই দুটিই ডায়াবেটিসের ঝুঁকি কমায় এবং সুগার নিয়ন্ত্রণে সহায়তা করে।

স্বাস্থ্যকর উজ্জ্বল ত্বক: পালং শাক কোলাজেনের উৎপাদন বাড়ায় যা একটি প্রোটিন যা ত্বকের উজ্জ্বলতা ও গঠন বজায় রাখে। - সূত্র: অনলাইন

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৯১২৫২২০১৭, ৮৮০-২-৭৯১২৯২১
Email: simecnews@gmail.com