মাথাপিছু আয় বেড়ে ২৮২৪ ডলার

প্রকাশের সময় : 2022-06-08 16:35:16 | প্রকাশক : Administration
মাথাপিছু আয় বেড়ে ২৮২৪ ডলার

মহামারীর দুঃসময় কাটিয়ে বাংলাদেশের মোট দেশজ উৎপাদনের প্রবৃদ্ধি আবারও ৭ শতাংশের ঘর অতিক্রম করেছে। ২০২১-২২ অর্থবছরের মার্চ পযর্ন্ত সাময়িক হিসেবে প্রবৃদ্ধি বেড়ে হয়েছে ৭ দশমিক ২৫ শতাংশ, যা গত বছর ছিল ৬ দশমিক ৯৪ শতাংশ। চলতি অর্থবছরের জুন শেষে প্রবৃদ্ধির এই হার ৭.৫০ শতাংশ ছাড়িয়ে যাবে। একই সঙ্গে জিডিপির আকার বেড়ে দাঁড়িয়েছে ৪৬৫ বিলিয়ন মার্কিন ডলার, যা বাংলাদেশী মুদ্রায় ৩৯ লাখ ৭৬ হাজার ৫০০ কোটি টাকা।

এছাড়া এক বছরের ব্যবধানে মানুষের মাথাপিছু আয় বেড়েছে ২১ হাজার ৭৩২ টাকা। চলতি অর্থবছরের মার্চ পর্যন্ত অর্থনীতির বিভিন্ন সূচক বিশ্লে−ষণ করে মাথাপিছু আয়ের বছর শেষের হিসাব প্রাক্কলন করেছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। চলতি ২০২১-২২ অর্থবছর শেষে মাথাপিছু আয় বেড়ে ২ হাজার ৮২৪ মার্কিন ডলারে দাঁড়াবে, যা টাকার হিসাবে ২ লাখ ৪১ হাজার ৪৭০ টাকা।

অর্থাৎ প্রতি মাসে হবে ২০ হাজার ১২২ টাকা। এই হিসেবে মাসে বাড়বে এক হাজার ৮১১ টাকা। ২০১৯-২০ অর্থবছরে মাথাপিছু আয় ছিল ২ হাজার ৩২৬ ডলার বা ১ লাখ ৯৭ হাজার ১৯৯ টাকা। সার্বিক বিবেচনায় কৃষি খাতের ২০২১-২২ অর্থবছরে সাময়িক হিসাবে শতকরা ২ দশমিক ২০ ভাগ প্রবৃদ্ধি প্রাক্কলন করা হয়েছে।

মহামারীর শুরুর ধাক্কায় ২০১৯-২০ অর্থবছরে বাংলাদেশের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি নেমে গিয়েছিল ৩ দশমিক ৫১ শতাংশে, যা তিন দশকের মধ্যে সবচেয়ে কম। এরপর ২০২০-২১ অর্থবছরে ৬ দশমিক ৯৪ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি হওয়ার হিসাব দেয় বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো। গত এপ্রিলে বিশ্বব্যাংক, এডিবি ও আইএমএফ মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি নিয়ে যে প্রাক্কলন করেছে তাতে চলতি অর্থবছর শেষে এই হার ৬ শতাংশের ঘরেই থাকবে।

বিবিএসের হিসাব বলছে, এই অর্থবছরে চলতি মূল্যে জিডিপির আকার দাঁড়িয়েছে ৩৯ লাখ ৭৬ হাজার ৫০০ কোটি টাকা বা ৪৬৫ বিলিয়ন ডলার। গত অর্থবছরে জিডিপির আকার ছিল ৩৫ লাখ ৩০ হাজার ২০০ কোটি টাকা বা ৪১৬ বিলিয়ন ডলার। গত বছর শেষে মানুষের মাথাপিছু আয় ছিল ২ হাজার ৫৯১ ডলার বা ২ লাখ ১৯ হাজার ৭৩৮ টাকা। অর্থাৎ প্রতি মাসে আয় ছিল ১৮ হাজার ৩১১ টাকা। - সূত্র: অনলাইন

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৯১২৫২২০১৭, ৮৮০-২-৭৯১২৯২১
Email: simecnews@gmail.com