রাণী এলিজাবেথের সিংহাসনে আরোহণের ৭০ বছর

প্রকাশের সময় : 2022-07-18 17:29:34 | প্রকাশক : Administration
রাণী এলিজাবেথের সিংহাসনে আরোহণের ৭০ বছর

যুক্তরাজ্যের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ সময় সিংহাসনে অবস্থান করার মাধ্যমে বিশ্বব্যাপী নিজেকে আগেই অনন্য উচ্চতায় নিয়ে গিয়েছেন রাণী দ্বিতীয় এলিজাবেথ। এবার তাঁর সিংহাসনে আরোহণের ৭০ বছর উপলক্ষ্যে চার দিনের বেশি সময় ব্যাপি আয়োজন করা বিভিন্ন অনুষ্ঠান। কমনওয়েলথভুক্ত কয়েকটি রাষ্ট্রে বিশেষ গুরুত্বের সাথে পালিত হচ্ছে রাণী সিংহাসণে আরোহণের এই বর্ষপূর্তি।

বৃটেনে রাণীর বর্ষপূতিকে বরণ করার অনুষ্ঠান শুরু হয় ট্রুপিং দ্য কালার নামের এক ঐতিহ্যবাহী সামরিক প্যারেডের মধ্য দিয়ে। যেখানে ১২০০ সৈন্য ২০০ ঘোড়া এবং সেনাবাহিনীর শত শত বাদ্য-যন্ত্রশিল্পী অংশ নেন।

ব্রিটেনের ইতিহাসে রাণী দ্বিতীয় এলিজাবেথের সিংহাসনে আরোহণের দিনটি যুগের পরিক্রমায় আজ একটি নজিরবিহীন দিনে পৌঁছিয়েছে, কারণ ৯৬-বছর বয়স্ক রানি এলিজাবেথ ১৯৫২ সাল থেকে এ পর্যন্ত একটানা ৭০ বছর ধরে সিংহাসনে আসীন রয়েছেন। দেশটিতে রাজতন্ত্রের বহু শতাব্দীর দীর্ঘ ইতিহাসে তিনিই সবচেয়ে দীর্ঘ সময় সিংহাসনে অধিষ্ঠিত থেকেছেন।

এ ছাড়াও লন্ডনে বাকিংহাম প্রাসাদের ওপর দিয়ে যুদ্ধবিমানের ফ্লাইপাস্টের সময় রানি ও রাজপরিবারের অন্যান্য সদস্যরা প্রাসাদের বারান্দায় উপস্থিত ছিলেন। সন্ধ্যায় ব্রিটেনের বিভিন্ন শহর ও কমনওয়েলথ দেশগুলোর রাজধানীতে মশাল প্রজ্বলনের মত আরো বেশ কিছু কর্মসূচি হয়েছে। দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ সামোয়া ও টোঙ্গা থেকে মশাল প্রজ্বলন শুরু হয় এবং শেষ হয় ১৯ ঘণ্টা পর দক্ষিণ আমেরিকার বেলিজে। প্লাটিনাম জুবিলীর অনুষ্ঠান দেখতে লন্ডন শহরে পৃথিবীর বহু দেশ থেকে হাজার হাজার পর্যটকের ভিড় জমেছে।

তাছাড়া, যুক্তরাজ্যের বিভিন্ন জায়গায় মানুষ ঐতিহ্যবাহী রীতিতে রাস্তার ওপর টেবিল পেতে পার্টি করে রানি এলিজাবেথের সিংহাসনে আরোহণের ৭০ বছর পূর্তি উদযাপন করেন। এসব অনুষ্ঠান উদযাপনের জন্য রানি এলিজাবেথ এক বার্তায় সবাইকে ধন্যবাদ জানিয়ে বলেছেন, তাঁর প্রতি দেখানো এ শুভেচ্ছায় তিনি অনুপ্রাণিত বোধ করছেন। - সূত্র: অনলাইন

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৯১২৫২২০১৭, ৮৮০-২-৭৯১২৯২১
Email: simecnews@gmail.com