চীনামাটির এক বাটির দাম ২৬৩ কোটি টাকা

প্রকাশের সময় : 2023-05-17 16:26:44 | প্রকাশক : Administration
চীনামাটির এক বাটির দাম ২৬৩ কোটি টাকা

চীনে সম্প্রতি চীনামাটির তৈরি বিলাসবহুল একটি সাড়ে চার ইঞ্চি ব্যাসের বাটি ২৬২ কোটি ৭৮ লাখ টাকায় (আড়াই কোটি মার্কিন ডলারে) বিক্রি হয়েছে। নিলামকারী প্রতিষ্ঠান সথবিস হংকংয়ে শিল্পকর্ম বিক্রির এক নিলামে চীনামাটির বাটিটি রেকর্ড দামে বিক্রি করেছে। এ বাটির বিশেষত্ব হচ্ছে এর গায়ে আঁকা চিত্রকর্ম।

সথবিস জানায়, বাটিটি অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রাচীন নিদর্শন। বেইজিংয়ের বিখ্যাত ফরবিডেন সিটি বা নিষিদ্ধ নগরী হিসেবে পরিচিত প্রাচীন শহরটির কারিগরদের হাতে তৈরি হয়েছিল বাটিটি। ১৮ শতকে বেইজিংয়ের রাজকীয় কারখানায় বিরল সিরামিক ব্যবহার করে এটি তৈরি করা হয়। বাটিটি ইয়ংজেং সম্রাটের সময় উৎপাদিত হয়েছিল, যিনি ১৭২২ থেকে ১৭৩৫ সাল পর্যন্ত চীন শাসন করেছিলেন। এটি ‘ফালাংকাই’ বা বিদেশি রং নামে পরিচিত একটি ঐতিহ্যের অংশ।

বিক্রি হওয়া বাটিতে দুটি সোয়ালো পাখি, প্রস্ফুটিত অ্যাপ্রিকট ও উইলো গাছের চিত্রকর্ম ফুটে উঠেছে। বাটির এ নকশায় ইয়ংজেংয়ের মিং রাজবংশের পূর্বসূরি ওয়ানলি সম্রাটের কবিতার অংশ তুলে ধরা হয়েছে।

সিরামিক বিশেষজ্ঞ রেজিনা ক্রাল বলেন, ইয়ংজেং যুগে পাখি ও ফুলের প্রসঙ্গ তুলে ধরার প্রথা জনপ্রিয় ছিল। চীনামাটির বাসনের ওপর প্রাচীন চিত্রকলার বিষয়টি ফুটিয়ে তোলার প্রাচীন নিদর্শনের অন্যতম একটি উপাদান এ বাটি। যে ধরনের শিল্পকর্ম ওই বাটিতে তুলে ধরা হয়েছে, তা বেইজিংয়ে খুব স্বল্প সময়ের জন্য স্থায়ী হয়েছিল। - সূত্র: অনলাইন

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৮৯৬০৫৭৯৯৯
Email: simecnews@gmail.com