গরমে স্বস্তির খাবার

প্রকাশের সময় : 2023-05-17 16:28:26 | প্রকাশক : Administration
গরমে স্বস্তির খাবার

প্রচন্ড গরমে নাকাল সবাই। এই গরমে টিকে থাকাটাই মুশকিল হয়ে যাচ্ছে। প্রচন্ড গরমে কিছু খেতে মন চায় না। আবার খাবারের মাধ্যমেই শরীর ঠান্ডা করার পথ খোঁজেন অনেকে। সেজন্য খুঁজতে হবে একটি সহজ পথ। সফট ড্রিংক্স খেলে সাময়িক স্বস্তি মিললেও ডিহাইড্রেশন হয় বেশি। তাই গরমে প্রশান্তিদায়ক কিছু খাবার খেতে পারেন।

দই চিড়া: গরমে একটি আরামদায়ক খাবার দই-চিড়া। দই-চিড়া খেলে পেটে ফাইবার যাবে এবং স্বাস্থ্যকরও হবে। আপনার হজমে সমস্যা হলে বা পেটের সমস্যা থাকলে এই খাবারটি গরমে আদর্শস্থানীয়।

দই ভাত: মিষ্টি দই দিয়ে ভাত খাওয়া যায় একথা কি জানতেন? একসময় দই দিয়ে ভাত খাওয়ার চল ছিল। শরৎচন্দ্রের উপন্যাসে এমন ঘটনা অহরহই দেখা যাবে। এমনকি আখতারুজ্জামান ইলিয়াসের 'খোয়াবনামা'-তেও পাবেন। গরমে পেটের যেকোনো সমস্যার ক্ষেত্রে এটি দারুণ উপকারি। হজমশক্তি বাড়ানোর জন্য দই-ভাত খান। তবে দইটা দেখে কিনে নেবেন।

বেলের শরবত: গরমে ঠান্ডা পানিতে বেল মিশিয়ে শরবত বানালে তৃপ্তির সঙ্গেই পান করা যায়। গলা শুকিয়ে যাওয়ার ভাবটা তো দূর হয়ই সঙ্গে শরীরও ভীষণ ঠান্ডা হয়।

ডাবের পানি: বাইরে সুযোগ পেলে কোক, পেপসি, স্প্রাইটের বদলে ডাব খুঁজুন। কচি একটি ডাব পান করলে চাঙা হয়ে উঠবেন নিমেষে। শরীরে ইলেক্ট্রোলাইটের ভারসাম্য বজায় থাকবে এবং গরম কম অনুভূত হবে। - সূত্র: অনলাইন

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৮৯৬০৫৭৯৯৯
Email: simecnews@gmail.com