দ্রুত ক্যালরি পোড়াবে ৫ ব্যায়াম

প্রকাশের সময় : 2024-02-28 16:09:40 | প্রকাশক :
দ্রুত ক্যালরি পোড়াবে ৫ ব্যায়াম

ক্যালরি পোড়ানো একটি জটিল কাজ। ব্যস্ত সময়ে সঠিক দিকনির্দেশনা পাওয়াও কঠিন। তবে ক্যালরি বার্নের ব্যায়াম এত জটিল নয়। আপনার আগ্রহ ও ব্যায়াম করার ইচ্ছেই এখানে বেশি প্রাধান্য পাবে। মূলত ক্যালরি বার্নের নিুোক্ত ব্যায়ামগুলো করলেই পাবেন বাড়তি সুবিধা:

হাই ইন্টেন্সিটি ইন্টার্ভাল ট্রেনিং অথবা কোন ফিটনেস এক্সপার্ট-এর পরামর্শ নিতে পারেন। যুক্তরাষ্ট্রের উইসকনসিন-লা ক্রোসে বিশ্ববিদ্যালয়ের হিউম্যান পারফরম্যান্স ল্যাবরেটরির ২০১৫ সালে প্রকাশিত এক তথ্য অনুসারে, HIIT (হাই ইন্টেন্সিটি ইন্টার্ভাল ট্রেনিং) আপনাকে প্রতি মিনিটে গড়ে ১৫ ক্যালরি বার্ন করতে সাহায্য করবে।

দৌঁড়ানো: শরীরের ওজন কমানো ও কার্যক্ষমতা বৃদ্ধির সব থেকে ভালো উপায় হলো দৌঁড়ানো। প্রতিদিন নিয়ম করে সকাল বেলা ৩০ মিনিট দৌঁড়ালে শরীর থেকে প্রচুর পরিমাণে ক্যালরি বার্ন হয়। এছাড়াও প্রতিদিন দৌঁড়ানোর ফলে আমাদের মন ও শরীর সুস্থ থাকে। একটি গবেষণায় দেখা গেছে, একজন ব্যক্তি গড়ে ১ মাইল দৌঁড়ালে তার শরীর থেকে ১০০ ক্যালরি বার্ন হয়। এভাবে করে যদি সেই ব্যক্তি প্রতিদিন ৫ মাইল পথ দৌড়ে অতিক্রম করে তাহলে তার শরীর থেকে ৫০০ ক্যালরি বার্ন হবে। একজন ব্যক্তি স্বাভাবিকভাবে দৌঁড়ালে ৩০ মিনিটের মধ্যে ৫ মাইল পথ অনায়াসে দৌঁড়াতে পারবে।

স্কিপিং বা দড়ি লাফ: নিয়মিত স্কিপিং বা দড়ি লাফ চর্চা করলে দেহের অতিরিক্ত ওজন ও পেট কমাতে সাহায্য করে, হার্ট ও ফুসফুস সুস্থ সবল রাখে, মাংসপেশির গঠন সুন্দর ও দৃঢ় করে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং কাজে মনোযোগ বাড়াতে সাহায্য করে। ক্যালরি বার্ন করার জন্য প্রতিদিন অন্তত ২০ মিনিট এটি করা দরকার।

পুশ আপ: ওজন কমানোর একটি কার্যকারী উপায় হল পুশ আপ। এই ব্যায়ামটি ছোট বড় সকলের কাছেই পরিচিত। পুশ আপ আমাদের শরীর থেকে ক্যালরি বার্ন করতে সহায়তা করে। কোন ধরনের যন্ত্রপাতি ব্যতীত সমতল মেঝেতে এই ব্যায়ামটি করতে পারবেন। শরীরের ক্যালরি ঠিক রাখতে নিয়মিত ২০ থেকে ৪৫ বার পুশ আপ করা দরকার।

জাম্পি জ্যাক: নিয়মিত এই ব্যায়ামটি করলে দ্রুত আপনার শরীরের ক্যালরি বার্ন করবে। ২০ মিনিট জাম্পি জ্যাক ব্যায়াম করলে আপনার শরীর থেকে ৩০০ ক্যালরি বার্ন হতে পারে। এই ব্যায়াম শুরু করার আগে প্রথমে ওয়ার্ম আপ করে নেওয়া প্রয়োজন। - সূত্র: অনলাইন

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৮৯৬০৫৭৯৯৯
Email: simecnews@gmail.com