অল্প আঘাতে শরীরে কালশিটে পড়ে যেসব কারণে

প্রকাশের সময় : 2024-03-31 10:59:55 | প্রকাশক :
অল্প আঘাতে শরীরে কালশিটে পড়ে যেসব কারণে

শরীরে একটু আঘাত পেলেই রক্তজমাট বাঁধা বা কালশিটে পড়ে যায়। অনেকেই এ রকম সমস্যায় ভোগেন। কখনও কখনও আবার কোথায় বা কখন লাগলো সেই খেয়াল থাকে না। অথচ দেখা যায় বেশ বড় কালশিটে দাগ পড়ে গিয়েছে।

জোরে আঘাত লাগলে কালশিটে পড়া খুব একটা অস্বাভাবিক কিছু নয়। কিন্তু অল্প আঘাতে কালচে দাগ পড়া, স্বাভাবিক নয়। প্রায়ই যদি শরীরে কালশিটে পরতে দেখা যায়, তাহলে কিন্তু তা চিন্তার বিষয় হয়ে দাঁড়াতে পারে। চলুন জেনে নেওয়া যাক ঠিক কী কী কারণে এমনটি হতে পারে:

ভিটামিন 'সি' বা 'কে' এর অভাবে কালশিটে পড়তে পারে। বিশেষ করে শরীরে ভিটামিন কে'র পরিমাণ বেশি কমে গেলে কালশিটে পড়ার প্রবণতা জন্মায়।

লিভার সিরোসিসের কারণেও দেখা দিতে পারে কালশিটে। অতিরিক্ত মদ্যপানের কারণে সাধারণত এই অসুখ হয়। লিভারের যে প্রোটিনটি রক্ত জমাট বাঁধতে সহায়তা করে, সেই প্রোটিনের উৎপাদন কমিয়ে দেয় এই অসুখ।

ঘন ঘন কালশিটে পড়া কিন্তু হতে পারে ক্যানসারের লক্ষণ। ব্লাড ক্যানসার বা বোনম্যারো ক্যানসার হলে কালশিটে পড়ার ঝুঁকি বাড়ে।

রক্ত ঠিকমতো জমাট না বাঁধলে কিংবা রক্ত জমাট বাঁধতে দেরি হলে কালশিটে পড়ার ঝুঁকি থাকে। সে কারণে হেমোফিলিয়া জাতীয় রোগ থাকলে কালশিটে পড়ার প্রবণতা বেশি।

বিশেষ কোনো ওষুধের প্রতিক্রিয়াও হতে পারে কালশিটে পড়ার কারণ। অ্যাসপিরিন জাতীয় ওষুধ রক্ত জমাট বাঁধতে দেয় না। তাই এই ধরনের ওষুধ খেলে কালশিটে পড়ার ঝুঁকি থাকে। -সূত্র: অনলাইন

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৮৯৬০৫৭৯৯৯
Email: simecnews@gmail.com