বদলে যাচ্ছে ঢাকা

প্রকাশের সময় : 2019-03-13 11:59:27 | প্রকাশক : Admin
বদলে যাচ্ছে ঢাকা

মশিউর রহমান খান: নতুন রূপে সাজছে ঢাকা। পরিকল্পিত ও বসবাসের সুন্দর নগরী হিসেবে ঢাকাকে গড়ে তুলতে ভবিষ্যতের কথা চিন্তা করে ঢাকা ও আশপাশের এলাকাকেও আধুনিক সকল সুবিধাযুক্ত শহর হিসেবে গড়ে তোলার উদ্যোগ নিয়েছে সরকার। নতুন এসব এলাকার উন্নয়নে প্রাথমিকভাবে সরকার প্রায় ৪ হাজার কোটি টাকা ব্যয় করার পরিকল্পনা গ্রহণ করেছে।

এ লক্ষ্যে রাজধানীর ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) ও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) সঙ্গে নতুন যুক্ত হওয়া ৩৬টি ওয়ার্ডে বসবাসরত নাগরিকদের স্বার্থে সব ধরনের নাগরিক সুবিধা প্রদানের জন্য মাস্টারপ্ল্যান তৈরি ও একই সঙ্গে স্বল্পমেয়াদী সম্ভাব্যতা জরিপও করছে সরকার। ইতোমধ্যেই এর কাজও অনেক দূর এগিয়েছে। রাজধানীর ন্যায় আশপাশের এলাকাগুলোকে পরিবর্তনের মাধ্যমে নতুন চেহারায় নিয়ে যেতে ও পরিকল্পিত ঢাকা গড়তে এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে। ঢাকার আশপাশে অগোছালোভাবে গড়ে উঠা অনুন্নত এলাকাকে নতুন রূপে সভ্য নাগরিকের বসবাস উপযোগী নতুন ঢাকা তৈরি করতেই সরকার দুই সিটি কর্পোরেশনের ৩৬ ওয়ার্ডকে আধুনিক ও যুগোপযোগী করতে বদ্ধপরিকর। গৃহীত এসব পরিকল্পনা বাস্তবায়ন করলে সম্পূর্ণ পাল্টে যাবে ঢাকার আশপাশে গড়ে উঠা শহরে বসবাসরত সুবিধাবঞ্চিত নাগরিকদের জীবনযাত্রা।

ডিএনসিসি ও ডিএসসিসি সূত্র জানায়, নতুন এসব ওয়ার্ডের সার্বিক উন্নয়নের জন্য ডিএনসিসি প্রাথমিকভাবে প্রথম দফায় ৩ হাজার ২শ’ কোটি টাকা ব্যয়ের পরিকল্পনা গ্রহণ করেছে। অপরদিকে ডিএসসিসি দুটি প্রকল্প গ্রহণ করেছে। এর মধ্যে প্রথম প্রকল্পে চারটি ইউনিয়নের জন্য ৭শ’ ৫০ কোটি টাকা ও দ্বিতীয় পর্যায়ে বাকি চারটি ইউনিয়নের জন্য ৪শ’ ৫০ কোটি টাকা ব্যয়ের পরিকল্পনা গ্রহণ করেছে। ডিএসসিসি কর্তৃপক্ষ প্রথম প্রকল্পের কাজ শুরু করেছে। দুই সিটির উন্নয়নে প্রাথমিকভাবেই ব্যয় করা হবে প্রায় ৪ হাজার কোটি টাকা।

প্রকল্পে দুই সিটির ছোট বড় সকল রাস্তা ঘাট নির্মাণ, সড়কবাতি স্থাপন, স্বাস্থ্যকেন্দ্র ও হাসপাতাল নির্মাণ, সুষ্ঠু বর্জ্য ব্যবস্থাপনা ব্যবস্থা চালু, সুপেয় পানি সরবরাহের ব্যবস্থা করা হবে। এছাড়া ওয়ার্ড কার্যালয় ও আঞ্চলিক কার্যালয় স্থাপন, কমিউনিটি সেন্টার নির্মাণ, পয়োনিষ্কাশনের সুব্যবস্থা করা, খেলার মাঠ ও পার্ক স্থাপন, বর্জ্য শোধনাগারসহ বিভিন্ন স্থাপনা ও প্রতিষ্ঠান নির্মাণ করা হবে। মূলত রাজধানীবাসীর ন্যায় সব ধরনের সুবিধা প্রদান করতে সংশ্লি−ষ্ট যা যা প্রয়োজন তার সবই করবে সরকার। এর মাধ্যমে নতুন যুক্ত হওয়া ওয়ার্ডগুলোকে ঢেলে সাজানোর উদ্যোগ নেয়া হয়েছে।

উল্লেখ্য, ২০১৭ সালের ৯ জুন সরকারের প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটিতে (নিকার) ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের সঙ্গে আটটি করে ইউনিয়ন যুক্ত করার সিদ্ধান্ত নেয়া হয়। পরে একই বছরের ৩০ জুলাই ঢাকার দুই সিটি কর্পোরেশনে যুক্ত হওয়া ১৬ ইউনিয়নে মোট ৩৬টি নতুন ওয়ার্ড গঠন করে গেজেট প্রকাশ করে স্থানীয় সরকার বিভাগ। এ নিয়ে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনে মোট ওয়ার্ডের সংখ্যা দাঁড়ায় ১শ’ ২৯টিতে।  - জনকণ্ঠ

 

সম্পাদক ও প্রকাশক: সরদার মোঃ শাহীন
উপদেষ্টা সম্পাদক: রফিকুল ইসলাম সুজন
বার্তা সম্পাদক: ফোয়ারা ইয়াছমিন
ব্যবস্থাপনা সম্পাদক: আবু মুসা
সহ: সম্পাদক: মোঃ শামছুজ্জামান

প্রকাশক কর্তৃক সিমেক ফাউন্ডেশন এর পক্ষে
বিএস প্রিন্টিং প্রেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড,
ওয়ারী, ঢাকা থেকে মুদ্রিত ও ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা-১২৩০ হতে প্রকাশিত।

বানিজ্যিক অফিস: ৫৫, শোনিম টাওয়ার,
শাহ মখ্দুম এ্যাভিনিউ, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
বার্তা বিভাগ: বাড়ি # ৩৩, রোড # ১৫, সেক্টর # ১২, উত্তরা, ঢাকা।
ফোন: ০১৯১২৫২২০১৭, ৮৮০-২-৭৯১২৯২১
Email: simecnews@gmail.com