প্রকৃত সুখী

মারিয়াম ইসলাম: আমার বিয়ের ঠিক এক মাস আগে বিয়েটা ভেঙ্গে দিল আমার বাবা। কিন্তু কেনো? কি কারণে কিচ্ছু জানি না। জিজ্ঞাসা করেছি কোন উত্তর পাইনি। ওই বাড়ির লোকজন অনেক কথা শোনালো বাবাকে কিন্তু বাবা একটা টু শব্দ পর্যন্ত করেনি।

আমার বাবা রাগী, বদমেজাজি। কারো থেকে দু কথা শুনতে পারে না কখনো। কিন্তু আজ এতগুলা মানুষ এতগুলো কথা শুনিয়ে গেলো কিন্তু সে একটা শব্দ করেনি। এমনকি আমার মা ও জিজ্ঞেস করেছিল কেন বিয়েটা ভেঙ্গে দিলা? কিন্তু আমার বাবা সোজা মায়ের মুখের উপর একটা কথাই বলেছিল এ বিষয়ে আর কোনো কথা আমি শুনতে চাই না। আমারা বাবাকে সবাই খুব ভয় পাই তাই আর এই বিষয়ে কথা বলার সাহস হয়নি কারো।

আচ্ছা এখন আমার প্রাক্তনকে কি বলা উচিত আমার বিয়ে ভেঙে গেছে। আচ্ছা বললে নিশ্চয় খুশি হবে। কিন্তু কি ভাববে ও আমাকে, বিয়ে ভেঙে গেছে বলে ফিরে যাব আবার যখন বিয়ে ঠিক হবে চলে আসব? না আমি আর ফিরব না, কষ্ট হলেও ফিরব না। কিছুদিন আগে ওর সাথে দেখা করেছিলাম একটা রেষ্টুরেন্টে।

আরে আর কত বসে থাকবে এবার বল কি বলবে। ধুর আমি খাই তুমি বসে থাকো।

এক মাস পর আমার বিয়ে। এটা শুনে ওর হাত থেকে চামচ পড়ে গেল।

মানে, তুমি কি বলছো এসব। মাথা ঠিক আছে। আচ্ছা বুঝেছি মজা করছ।

না কোন মজা না, আমার বিয়ে। কিন্তু আমি তোমাকে ভালোবাসি। আর বাবাকেও এখন কি বলব আমি। তোমাকে সেই কবে থেকে বলছি একটা চাকরি করো। নাহলে কোন ব্যবসা করো। তোমার তো আমার কথা কানে গেলো না। আর কত ভাঙবো আমি বিয়ে। এইবার বাবা খুব ভালো মতোই নেমেছিল। দু’দিনের মধ্যে সব ঠিক করে ফেলে। এখন কি হবে বলতো।

আচ্ছা চল পালিয়ে যাই।

কি বলছ এসব!

হে এ ছাড়া আর কি করব?

না আমি পালাব না। এতে করে তোমার আমার দু’পরিবার কষ্ট পাবে। তাহলে কি তুমি আমায় ভালোবাস না?

হে বাসি, অবশ্যই বাসি তবে তাদের থেকে বেশি নয় যাদের থেকে আমি আমরা ভালোবাসা শিখেছি। ঐ দুইজন মানুষ জ্ঞান হবার পর আমি তাদেরকেই ভালোবেসেছি। আচ্ছা তোমাকে আমি কত বছর ধরে ভালোবাসি? ৩ বছর। আর তাদের আমি ভালোবাসি জ্ঞান হবার পর থেকে। আর এটা কি জানো! তারা আমায় ভালোবাসে কত বছর যাবত? ২২ বছর।

কি অবাক হলে ১ বছর কেন বেশি বললাম! কারণ আমি যখন এই পৃথিবীর আলো- বাতাস ত দুর, আমার অস্তিত্ব সম্পর্কে ধারণা ছিল না তখন থেকে তারা স্বপ্ন বুনত আমাকে নিয়ে। যখন জানতে পারল আমার কোন অস্তিত্ব আছে, ঠিক তখন থেকে তারা আমায় ভালোবাসে।

আর তুমি যে বলছ পালাবো, কি করে পালাবো? যারা তাদের হাতগুলা দিয়ে আমায় হাঁটতে শিখাইছে সেই পা দিয়ে? আচ্ছা আমি কি করে বলব হে চল পালাবো। যে কথা বলা তারা আমায় শিখিয়েছে তা দিয়ে? আচ্ছা কোন সাহস নিয়ে বলব যে চলো পালাবো, যে আমি আজও ভয় পেয়ে চিৎকার করলে যারা ছুটে আসে।

সেই সাহস নিয়ে? না আমি পারব না পালাতে। আমি তাদের কষ্ট দিতে পারব না। হে তোমার জন্য আমার কষ্ট হবে, মানিয়ে নিব। তবে তুমি আমায় বিশ্বাসঘাতক, স্বার্থপর বলতে পার। তবে আমি এটাই বলবো আমার তোমাদের দু’জনকেই চাই, কারণ আমি দু’জনকেই ভালোবাসি!

সে কিছুটা সময় চুপ করে থেকে বলল না আমি তোমায় কোন উপাধি দিব না। তোমার কথা শুনে তোমার প্রতি শ্রদ্ধা, ভালোবাসা দু’টোই বেড়ে গেলো। একটা কথা জানো তোমায় যে পাবে সে ভাগ্যবান! সে ভালো থাকবে।

হে সে হয়তো ভাগ্যবান, সে ভালো থাকবে। কিন্তু আমি? আমি কি ভাগ্যবতী? আমি কি ভালো থাকব? সেদিন দু’জন অনেক কেঁদেছিলাম। তারপর চলে আসছিলাম আর কথা হয়নি। হবে কি করে যোগাযোগ তো রাখিনি!

আজ প্রায় তিন বছর হয়ে গেল বাবা আমাকে বিয়ে দেওয়ার না কোন চেষ্টা করেছে, আর না বিয়ের ব্যাপারে কোন কথা বলেছে।

বিয়ে ভেঙে যাবার পর তেমন সম্বন্ধ আসত না তবে যে ক’টা আসতো বাবা সবাইকে ফিরিয়ে দিত। আমার জন্য আমার ছোট বোনদের বিয়ে হচ্ছিল না। কিন্তু বা...

 

পূর্বে প্রকাশিত